West Bengal

আজ থেকে শুরু হচ্ছে ভোটার লিস্টে নাম তোলা ও সংশাধনীর কাজ

১৫ জানুয়ারি প্রকাশিত হবে চূড়ান্ত ভোটার তালিকা

পল্লবী কুন্ডু : আর মাত্র কিছুদিনের অপেক্ষা। দোরগোড়ায় এসে কড়া নাড়ছে আগত একুশের নির্বাচন। রাজ্যের বিধানসভা নির্বাচন (West Bengal Assembly Election 2021) নিয়ে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে জোর কদমে প্রস্তুতি। আজ থেকে শুরু হচ্ছে ভোটার লিস্টে নাম তোলা ও সংশাধনীর কাজ। এই কাজ চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। তার আগে আজই প্রকাশিত হবে ভোটার লিস্টের খসড়া তালিকা ( Draft Electoral Roll)। এছাড়া ২১ নভেম্বর থেতে ১৩ ডিসেম্বর পর্যন্ত শনিবার ও রবিবারে চলবে নাম তোলা, বাদ দেওয়ার আবেদনগ্রহণ এবং শুনানি সংক্রান্ত প্রচার। জানা যাচ্ছে যে, রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরের তরফে জানানো হয়েছে, সামারি রিভিশনের মাঝে ভোটার তালিকা সংযোজন-বিয়োজন, নাম ঠিকানা পরিবর্তন, নামের সংশোধন সহ সব কাজ চলবে।

এদিকে, সামারি রিভিশনের কাজের চূড়ান্ত প্রক্রিয়া চলবে ৫ জানুয়ারি পর্যন্ত। আর ১৫ জানুয়ারি প্রকাশিত হবে চূড়ান্ত ভোটার তালিকা। পাশাপাশি জানা যাচ্ছে, ২০২১ সালের ১ জানুয়ারি পর্যন্ত যাদের বয়স ১৮ হবে তাঁরাই শুধুমাত্র ভোটার তালিকায় নাম তুলতে পারবেন। এদের জন্যে রয়েছে ৬ নম্বর ফর্ম। অন্যদিকে, আবার ৭ নম্বর ফর্মে নাম বাতিলের আবেদন করা যাবে। ৮ নম্বর ফর্ম সংশোধনের জন্য।

জানা যাচ্ছে যে, এবার ভোটার তালিকায় নাম তুলতে অনলাইনেও আবেদন করা যাবে। ভোটার তালিকা থেকে কোনও নাম বাদ গেলে কীসের ভিত্তিতে তা বাদ দেওয়া হয়েছে তা খুব ভালোভাবে খতিয়ে দেখতে বলা হয়েছে। পাশাপাশি প্রাপ্তবয়স্ক বিশেষভাবে সক্ষমদের নাম যাতে সহজে ভোটার তালিকায় ওঠে তা দেখতে বলা হয়েছে। ভোটার তালিকা সংশোধনীতে পরিযায়ী শ্রমিকদের বিষয়টিকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে দেখতে বলা হয়েছে। পাশাপাশি সেই সম্পর্কিত তথ্য মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরে পাঠাতে বলা হয়েছে। সংশ্লিষ্ট বিষয় নিয়ে কোনও অভিযোগ কমিশন শুনতে চায় না বলে সাফ জানানো হয়েছে। ২০২১ এর বিধানসভা নির্বাচনের আগে জোরকদমে প্রস্তুতি শুরু করে দিয়েছে নির্বাচন কমিশন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: