West Bengal

সমাজের যুবসম্প্রদায়-এর জন্য এবার কর্মসাথী নিয়ে এলো রাজ্য

রাজ্যের ১৮ থেকে ৫০ বছর বয়স্ক যে কেউ নিজের কোম্পানি স্থাপন করার জন্য রাজ্য সরকারের কাছ থেকে আর্থিক সাহায্য পাবে।

পল্লবী কুন্ডু : সমাজের যুব সম্প্রদায় হলো ভবিষ্যতের নবরূপ। বর্তমান সময় যা এসে দাঁড়িয়েছে তাতে কর্মসংস্থান তো দূরের কথা, ক্রমাগত বাড়ছে বেকারত্বের সংখ্যা।আর এমন অবস্থাতেই সমাজের যুবদের পাশে দাঁড়াচ্ছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুরু করেছিলেন কর্মসাথী প্রকল্প যা মূলত যুবসম্প্রদায়কে স্বাবলম্বী করার জন্য। এই বিষয় নিয়ে কয়েকদিন আগেই নবান্নের তরফ থেকে জারি করা হচ্ছে একটি বিজ্ঞপ্তি।

বিজ্ঞপ্তি অনুযায়ী, রাজ্যের ১৮ থেকে ৫০ বছর বয়স্ক যে কেউ নিজের কোম্পানি স্থাপন করার জন্য রাজ্য সরকারের কাছ থেকে আর্থিক সাহায্য পাবে। সর্বাধিক ২ লক্ষ টাকা পর্যন্ত সফট লোন দেওয়া হবে। অষ্টম শ্রেণি উত্তীর্ণ যে কেউ আবেদন করতে পারবেন। আবেদনপত্র খতিয়ে দেখার জন্য জেলা ও ব্লক স্তরে কমিটি তৈরি করে দেওয়া হয়েছে। তবে এই লোন নেওয়ার বিষয়ে যা বলা হচ্ছে তাতে,১৮ থেকে ৫০ বছর পর্যন্ত বয়স যাদের, তারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন।

পাশাপাশি যোগ্য আবেদনকারীকে ৩ বছরের জন্য ঋণ বাবদ ২ লাখ টাকা মাথাপিছু অর্থ সাহায্য করবে রাজ্য সরকার। আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। একটি পরিবার থেকে কেবলমাত্র একজনই আবেদন করতে পারবেন। কর্মসাথী প্রকল্পে আবেদন করার জন্য যে সব গুরুত্বপূর্ণ নথি প্রয়োজন,তা হল-ভোটার আইডি কার্ড,আধার কার্ড,পাসপোর্ট সাইজের ছবি,ঠিকানার প্রমাণ পত্র,শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র।

তাহলে চলুন এক নজরে দেখে নেওয়া যাক কিভাবে আপনি আবেদন করবেন – কর্মসাথী প্রকল্পের আবেদন অনলাইন এবং অফলাইন উভয় ভাবে করা যাবে। উদ্যোক্তা কে নির্দিষ্ট বয়ান এ কর্মসাথী পোর্টাল এর মাধ্যমে অথবা সরাসরি আবেদন পত্র জমা করে আবেদন করতে হবে।আবেদন পত্র একদম বিনামূল্যে পাওয়া যাবে গ্রামীণ এলাকায় নিকটবর্তী বি ডি ও (B.D.O) অফিস, পৌরসভা এলাকায় নিকটবর্তী এস ডি ও (S.D.O) অফিস, কলকাতা এলাকায় বসবাস করলে Kolkata Municipal Corporation (KMC)। এছাড়াও জেলার District Industries Centre (DIC) এর অন্তর্গত MSME Facilitation Centre (MFC)। বর্তমান পরিস্থিতিতে এই লোন আপনার সাহায্যে আসতে পারে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: