West Bengal

আগত মরশুমেই ক্ষতি পূরণের চেষ্টা বাংলার পর্যটনের

খুব তারাতারিই সুন্দরবনে পর্যটক প্রবেশের অনুমতি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করবে বনবিভাগ

পল্লবী কুন্ডু : বিগত কিছু মাস বদলে দিয়েছে সাধারণের জীবন যাত্রা। তবে সেই খারাপ সময়ের কালো মেঘ সরে গিয়ে ধীরে ধীরে দেখা দিচ্ছে রোদ-ঝলমলে নতুন সকাল-এর। নিউ নর্মাল এর হাত ধরেই আবারো সাধারণ জীবনে ফেরার চেষ্টায় গোটা পৃথিবী। আর এই সকল বাঁধা কাটিয়ে এবার স্বস্তি মিলছে বাংলার পর্যটনে(Tourism)ও। টানা সাত মাস বন্ধ থাকার পর খুলছে সুন্দরবন(Sunderban)। জানা যাচ্ছে যে, দুয়েক দিনের মধ্যেই সুন্দরবনে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দেবে বন বিভাগ। তবে অবশ্যই সাথে থাকবে কড়া বিধি-নিয়ম।

বন ও পরিবেশ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির একটি সভায় সুন্দরবনকে পর্যটকদের জন্য খুলে দেয়ার বিষয়ে আলোচনা হয়েছে। রেঞ্জ ও বিভাগীয় পর্যায়ে শিগগিরই অধিদফতর থেকে নির্দেশনা দেওয়া হতে পারে বলেও জানা যাচ্ছে। আগত শীতকাল পর্যটনের জন্য সেরা মরশুম। যেহেতু এতদিন ধরে সমস্ত কিছু বন্ধ ছিল যার ফলে পর্যটন শিল্পেও ধস নেমেছিল রীতিমত। কিন্তু সেই ক্ষত-তে প্রলেপ দেওয়ার জন্যই আগত মরশুমে সেই সুযোগ হাতছাড়া করতে চান না বাংলার পর্যটন দফতর।

বন ও পরিবেশ উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেছেন, শিগগিরই সুন্দরবনে পর্যটক প্রবেশের অনুমতি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করবে বনবিভাগ। সংসদীয় স্থায়ী কমিটির সভায় এসব বিষয়ে আলোচনা হয়েছে। তিনি আরো বলেন, করোনা পরিস্থিতির বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। একটি জাহাজে ৫০ জনের বেশি যায়া যাবে না। সব স্বাস্থ্যবিধি মানতে হবে ট্যুর অপরারেটর ও পর্যটকদের। বন বিভাগ জানায়, করোনাভাইরাসের সংক্রমণ রোধে ১৯ মার্চ পুরো সুন্দরবনে পর্যটকদের যাতায়াত ও নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল রাখার নির্দেশনা ছিল।

পশ্চিম সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. বশির আল মামুন জানান, দুয়েকদিনের মধ্যেই সুন্দরবন খুলে দেয়ার নির্দেশনা আসতে পারে।পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মো. বেলায়েত হোসেন জানান, বন অধিদফতরের নির্দেশনা পেলেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সভাপতি মো. মইনুল ইসলাম জমাদ্দার বলেন, এরইমধ্যে বুকিং নিয়েছি। অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলব। সেজন্য জাহাজে পর্যটক সংখ্যাও কমিয়ে দিয়েছি। পাশাপাশি সরকার ও প্রশাসনকেও ধন্যবাদ জানিয়েছে তাদের দিকে সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার জন্য।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: