Tech

অনলাইন পেমেন্ট আরো সহজ করতে এবার বাজারে আসছে ‘হোয়াটসঅ্যাপ পে’

ভারতে এই মুহূর্তে সর্বাধিক ২০ মিলিয়ন রেজিস্টার্ড ইউজার নিয়ে WhatsApp Pay-কে সফর শুরু করার অনুমতি দিল NPCI

পল্লবী কুন্ডু : এবার অনলাইন পেমেন্ট পক্রিয়া আরো সহজ হতে চলেছে। এবার পেমেন্ট অপশন চালু করতে চলেছে ফেসবুকের মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। বৃহস্পতিবার হোয়াটসঅ্যাপকে এই ছাড়পত্র দিল ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া। ভারতে এই মুহূর্তে সর্বাধিক ২০ মিলিয়ন রেজিস্টার্ড ইউজার নিয়ে WhatsApp Pay-কে সফর শুরু করার অনুমতি দিল NPCI। এছাড়াও, পরবর্তীতে গ্রেড অনুযায়ী, ইউজার বাড়িয়ে নেওয়ার সম্মতিও দিয়েছে দ্য ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া।

অন্যদিকে, কিছুমাস আগেই UPI-এর মার্কেট শেয়ার ৩০ শতাংশেই বেঁধে দেয় NPCI। যার অর্থ হল, এবার থেকে নতুন কাস্টমার নেওয়া বন্ধ করতে হবে UPI-কে। পাশাপাশিই লেনদেনেও ভালো করে নজর দিতে হবে। অর্থাত্‍ যতটা সম্ভব পারা যায় লেনদেনের নম্বর কমিয়ে ফেলতে হবে UPI-কে। এইসব দিক ঠিক থাকলেই খুব তাড়াতাড়িই বাজারে আসছে নয়া অনলাই পেমেন্ট অপশন হোয়াটসঅ্যাপ পে (WhatsApp Pay)।

অন্যদিকে গুগল পে, ফোন পে-র মতো আর্থিক লেনদেনের অ্যাপ এবার থেকে UPI ট্রাঞ্জাকশনের ৩০ শতাংশ কাজে লাগাতে পারবে। তার বেশি নয়। অন্যদিকে ইউপিআই পেমেন্ট বাজারে বর্তমানে Google Pay-র প্রায় ৪০ শতাংশ শেয়ার ও Phonepe-র ৪০ শতাংশ শেয়ার রয়েছে। আবার Paytm, Mobikwik এবং Freecharge-এর সম্মিলিত শেয়ার আনুমানিক ২০%। তাই WhatsApp Pay আসাতে UPI মার্কেটে অন্যান্য অ্যাপ-এর সাথে যে বড়ো-সরো টক্কর হতে চলেছে তা বলাই বাহুল্য।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: