Tech

হোয়াটসঅ্যাপ ব্যবহারে নয়া নির্দেশ, না মানলে ডিলিট হতে পারে অ্যাকাউন্ট

ফেসবুক মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ তার গোপনীয়তা নীতি আপডেট করেছে সম্প্রতি, সময়ে ফেব্রুয়ারী পর্যন্ত

পৃথা কাঞ্জিলাল : হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে নতুন চমক এবং কিছুটা ধাক্কা ইউসারদের জন্য। গোপন কথাটি সম্ভবত আর গোপনে থাকছে না । নতুন বছরে এমনই সিদ্ধান্ত নিতে চলেছে হোয়াটসঅ্যাপ । গ্রাহকদের কাছে যে কারণে হোয়াটসঅ্যাপ সবচেয়ে বেশি জনপ্রিয়তা লাভ করেছিল, সেই এন্ড টু এন্ড এনক্রিপশন-কেই এ বার বদলে ফেলেছে হোয়াসঅ্যাপ । অর্থাত্‍ গ্রাহকদের সমস্ত গোপন তথ্য এ বার থেকে আর সুরক্ষা কবচের মধ্যে আটকে থাকবে না । বরং তা চলে যাবে হোয়াটসঅ্যাপের মালিক সংস্থা ফেসবুকের হাতে ।

অ্যান্ড্রয়েড এবং আইওএস, এই দুই অপারেটিং সিস্টেমে চলা ফোনেই এই নতুন পরিবর্তনটি আনছে হোয়াটসঅ্যাপ। বর্তমানে সম্মতি জানানোর একটি অপশন আসছে । ৮ ফেব্রুয়ারি সম্মতি জানানোর শেষ তারিখ। সম্মতি দিলে তিনটি পরিবর্তনের কথা উল্ল্যেখ করা হচ্ছে । এক, হোয়াটসঅ্যাপ পরিষেবা ও আপনার তথ্য আমরা যে ভাবে ‘প্রসেস’ করি। দুই, ব্যবসা প্রতিষ্ঠানগুলি কী ভাবে ফেসবুকের পরিষেবাগুলি ও হোয়াটসঅ্যাপ চ্যাট সংরক্ষণ ও ব্যবহার করতে পারবে। তিন, ফেসবুকের সঙ্গে আমাদের অংশীদারি কী রকম, কী ভাবে ফেসবুকের অন্যান্য প্রোডাক্টকে আমরা তথ্য জোগাই।সাধারণ মানুষরা কি চিন্তা পোষণ করছেন এই বিষয়ে? এক কলেজ পড়ুয়া সৌভিক চ্যাটার্জির বয়ানে “এখনো পুরোটাই ব্যাকগ্রাউন্ডে কাজ চলছে তাই কিছু বিশেষ পরিবর্তন চোখে পড়েনি তবে সত্যি যদি এইটা চালু হয়ে তবে হোয়াটসঅ্যাপ ছাড়তে হবে।আজকাল সব কাজ ই হোয়াটসঅ্যাপের মাধ্যমে হয়ে অসুবিধা তো হবেই ছাড়লে।”

এই প্রসঙ্গে বলা যায় চলতি বছরে বেশ কিছু ফোনে বন্ধ হয়ে গিয়েছে হোয়াটসঅ্যাপ। iOS 9 ও Android 4.0.3-র আগে যা যা Android ও iphone রয়েছে, তাতে WhatsApp চালানো আর সম্ভব হবে না বলে জানিয়েছিল কর্তৃপক্ষ।এই তালিকায় রয়েছে এইচটিসি ডিজায়ার, এলজি অপটিমাস, মোটরওয়ালা ড্রয়েড রেজার, স্যামসং গ্যালাক্সি এসটু। যদি এখনও এগুলিতে হোয়াটসঅ্যাপ কাজ করে, তবে বলতে হবে আপনার কপাল ভালো, কিন্তু তাই বলে নিশ্চিন্ত হওয়ার কিছু নেই। যে কোনও দিন কাজ নাও করতে পারে হোয়াটসঅ্যাপ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: