Nation

শীত এলেই দূষণের মাত্রা বৃদ্ধি, খড়কুটো পোড়ানোর প্রথাই কি মূল দায়ী?

কমিটি গঠন কেন্দ্রের, দূষণের কারণ খতিয়ে দেখার নির্দেশ সুপ্রিম কোর্টের

মধুরিমা সেনগুপ্ত: শীত আসলেই শোনা যায় দিল্লির বায়ুদূষণের (Air Pollution) কথা। আর তা শুধু এবছরের কথা না, প্রতিবছর ঘুরে ফিরে দিল্লির বায়ুদূষণের খবর আসে শিরোনামে। আর এবার সেই সমস্যা থেকে নিস্তার পেতে সুপ্রিম কোর্ট ও কেন্দ্রের মধ্যে শুরু হয়েছে প্রশ্নোত্তর পর্ব। দিল্লি এবং তার আশেপাশের এলাকার চাষ ক্ষেতের ফসল কাটার পর যে অবশিষ্ট পরে থাকে সেই খড়কুটো পোড়ানোর প্রথা অনেকদিনের। তার ফলে সৃষ্ট বায়ু দূষণ থেকে বাঁচার জন্য বায়ু নিয়ন্ত্রণ কমিটি কি পদক্ষেপ নিয়েছে সে নিয়ে প্রশ্ন তুলেছে সুপ্রিম কোর্ট (Supreme Court)।

প্রত্যেকবছর এই প্রথার ফলে দিল্লির বায়ুরমান হয়েছে একেবারেই নিম্নমুখী। সমস্যার সমাধান খুঁজতে কেন্দ্র কমিটিও তৈরী করেছে, কিন্তু তাতেও কোনো সুরাহা মেলেনি। গত সোমবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ বায়ু দূষণ নিয়ন্ত্রণের স্বার্থে কি কি পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানতে চেয়েছে দিল্লি সরকারের পক্ষে থাকা সলিসিটর জেনারেল তুষার মেহেতার কাছ থেকে। এছাড়াও সংশ্লিষ্ট বিষয়ে নথি জমা করার নির্দেশও দেওয়া হয়েছে।

এই বায়ুদূষণের সমস্যা জানিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা করে এক পরিবেশ প্রেমিক আদিত্য দুবে। সেখানে অভিযোগ করা হয়েছে এই ফসল কাটার পর খড়কুটো পোড়ানোর ফলে শুদ্ধ বায়ুর পরিমান একেবারে তলানিতে এসে ঠেকেছে। আর আদপে তাতে মূল ক্ষতি হচ্ছে কোভিড আক্রান্ত রোগীদেরই। তাদের স্বাস্থ্য সংক্রান্ত ঝুঁকি বেড়ে যাচ্ছে, এমনকি অনেকসময় তাদের মৃত্যু পর্যন্ত হয়েছে।

এই সমস্যা সমাধানের জন্য কমিশনকে সঠিক পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে। গত বছর সুপ্রিম কোর্টের জমা করা এফিডেভিটে নতুন কমিশন গঠন করা সম্পর্কে সবিস্তারে বলা হলেও আসল সমস্যার সমাধান হিসাবে কিছু বলা নেই। কিন্তু গত বছরের শেষ শুনানিতে অবশ্য সুপ্রিম কোর্ট জানিয়েছেন কমিশনের কাজে তারা সন্তুষ্ট নন। এই বায়ুদূষণ বৃদ্ধির সমস্যা সমাধানের জন্য কেন্দ্রীয় সরকার একটি অর্ডিন্যান্স দাবি করে বিশেষ কমিটি গঠন করেছে। ইতিমধ্যে কেন্দ্রীয় সরকার যে ৫০ টি দল গঠন করা হয়েছে বায়ুদূষণের কারণ খতিয়ে দেখার জন্য সেখানে ধরা পড়েছে শুধু খড়কুটো পোড়ানোর ফলেই ৪৪ শতাংশ দূষণ বৃদ্ধি পেয়েছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: