Life Style

চা-কফির লড়াইয়ে জিত কার ?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কালো কফি ও কালো চা, দুটিই স্বাস্থ্যকর পানীয়

পল্লবী কুন্ডু : শীতকালে চা(tea)-কফি(coffee) প্রেমীদের আধিপত্য ক্রমশ উর্ধমুখী। তবে কার বাজার গরম তা নিয়ে একটা দ্বন্দ্ব লেগে থাকে প্রায়ই। এবার সেই দ্বন্দ্বের অবসান। দুটি পানীয়ের মধ্যে কোনটি স্বাস্থ্যের জন্য উপকারী এবার মিলবে তারই উত্তর। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কালো কফি ও কালো চা, দুটিই স্বাস্থ্যকর পানীয় হিসেবে বিবেচিত। যে যার পছন্দ অনুযায়ী পানীয় বেছে নিতে পারেন। যদি সকালে ওয়ার্ক আউট বা ব্যায়াম করেন, তা হলে কালো কফি খেতে পারেন। আর যদি খুব বেশি ক্যাফেইন গ্রহণ করতে না চান, তা হলে কালো চা খাওয়াই ভালো।

প্রথমেই আসা যাক চা নিয়ে – কালো কফির তুলনায় কালো চায়ের মধ্যে ক্যাফেইনের পরিমাণ কম থাকে। রঙ চা রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে। ‘ইউরোপিয়ান জার্নাল অব নিউট্রিশনে’ প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে- যারা নিয়মিত কালো চা পান করেন, তারা অতিরিক্ত ক্যালোরি ঝরাতে পারেন। এক কাপ কালো চায়ে দুই ক্যালরি থাকে।

অন্যদিকে কফি, ভারী ব্যায়ামের পর এক কাপ কালো কফি আদর্শ পানীয় হতে পারে। এটি ব্যায়ামের জন্য শরীরে প্রয়োজনীয় শক্তি জোগায়। সেই সঙ্গে বিপাকের হার বাড়ায়। এছাড়া কালো কফিতে ক্যাফেইন ছাড়াও প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ম্যাগনেসিয়াম ও পটাসিয়াম রয়েছে। ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব এপিডেমিয়োলজিতে প্রকাশিত একটি নিবন্ধে বলা হয়েছে- যারা নিয়মিত কালো কফি পান করেন, তাদের স্থূলতা ও টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম থাকে।

তাহলে এবার পছন্দ আপনাদের !

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: