Environment

এই পৃথিবীতে সে একা, তাই তাকে বাঁচিয়ে রাখতেই হবে

কেনিয়ার ইসাকবিনি হিরোলা সংরক্ষিত এলাকার বনভূমি যেখানেই বাস করছে পৃথিবীর একমাত্র শেষ সাদা জিরাফ

পল্লবী কুন্ডু : আজ কিছু মানুষের জন্য সত্যিই হারিয়ে যেতে বসেছে পৃথিবীর জীববৈচিত্রের কিছু বিরলতম প্রাণী। এই সবুজের সৌন্দর্যকে আরো বারিয়ে তুলছে প্রকৃতির যে জীব গুলি আজ প্রতি মুহূর্তে তাদের প্রাণ নিয়েই তৈরী হচ্ছে সংশয়। কেনিয়ার ইসাকবিনি হিরোলা সংরক্ষিত এলাকার বনভূমি যেখানেই বাস করছে পৃথিবীর একমাত্র শেষ সাদা জিরাফ(White Giraffe)। এই বিলুপ্ত প্রায় প্রাণীকে বাঁচিয়ে রাখতেই বনকর্মীদের মরিয়া চেষ্টা। কিভাবে চোরাশিকারীদের হাত থেকে বাঁচানো যায় তাকে, তা নিয়েই চিন্তায় পড়েছে বনকর্মীরা।

এই বিরলতম প্রজাতি যাতে নিজের ভুলের কারণে পৃথিবী থেকে হারিয়ে না যায় তাই এবার তার গায়ে লাগিয়ে দেওয়া হয়েছে জিপিএস ট্র্যাকিং ডিভাইস। গত কয়েকমাস আগেও একা ছিল না এই সাদা জিরাফটি, কারণ মোট তিনটি জিরাফ ছিল সেখানে, তবে কয়েকদিনের মধ্যেই দুটি জিরাফ একেবারেই হাওয়া হয়ে যায়, পরে বনকর্মীরা খোঁজ করে তাদের কঙ্কাল উদ্ধার করে, আর এতেই স্পষ্ট হয়ে যায় যে স্ত্রী ও তার শাবককে মেরে ফেলে চোরাশিকারীর দল।

এই সাদা জিরাফের ভোঁতা একটি শিং এর মধ্যেই লাগানো হয়েছে জিপিএস ট্র্যাকিং ডিভাইস। যার দ্বারা সমস্ত কিছুর ওপরে নজর রাখা যাবে, প্রতি একঘন্টায় পিং করে নিজের উপস্হিতির কথা জানান দেবে। কোনোরকম কিছু দেখলেই বনকর্মীরা সতর্ক হয়ে যাবে। এই চোরাশিকারীদের ফলে পৃথিবী থেকে বিলুপ্ত হয়েছে অনেক বিলুপ্ত প্রায় প্রাণী। যার ফলে আর কখনোই এর পরবর্তী প্রজন্মকে এই পৃথিবীর বুকে আনা সম্ভব নয়। তাই এবার পুরুষ সাদা জিরাফ একা হয়ে পরে এই পৃথিবীতে। কিন্তু তাকে বেঁচে থাকতে হবে, বাঁচিয়ে রাখতে হবে, কারণ সে তার প্রজাতির শেষ রক্তবিন্দু।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: