Weather

নতুন বছরে উধাও শীত, বাড়ছে পারদ

হাওয়া দপ্তর সূত্রে প্রাপ্ত তথ্য বলছে, গত পাঁচ দিনে প্রায় ৬ ডিগ্রি তাপমাত্রা বেড়েছে তিলোত্তমায়

পল্লবী কুন্ডু : তবে কি এ বছরের মতো শীতকে বিদায় জানবার পালা। ইতিমধ্যেই রাতে ঘুম ভাঙছে ফ্যান বন্ধ, বাড়ছে অসস্থি। আর গরম জামাকাপড় ? তা এখনই আর গায়ে রাখা যাচ্ছেনা। ফলত, রাতারাতি রাজ্য থেকে শীতের আমেজ উধাও হওয়ায় বাড়ছে অস্বস্তি। কিন্তু হঠাৎ করেই শীতের এই অকাল গমন কেন ? তার মূল কারণ হলো বঙ্গোপসাগরে সৃষ্ট এক উচ্চচাপ বলয়। তবে পাশাপাশি একথাও জানা যাচ্ছে যে, মকরসংক্রান্তি পার হলে আবারো হয়তো ফিরে আসতে পারে শীত।

হাওয়া দপ্তর সূত্রে প্রাপ্ত তথ্য বলছে, গত পাঁচ দিনে প্রায় ৬ ডিগ্রি তাপমাত্রা বেড়েছে তিলোত্তমায়(Kolkata)। পাশাপাশি এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি রেকর্ড হয়েছে। আজ সকালে দমদমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস, আসানসোলে ১৬.১ডিগ্রি সেলসিয়াস, বাঁকুড়ায় ১৭ডিগ্রি সেলসয়াস, ক্যানিংয়ে ১৬.৬ডিগ্রি সেলসিয়াস, কাঁথিতে ১৬ডিগ্রি সেলসিয়াস ও মেদিনীপুর ১৮.১ ডিগ্রি সেলসিয়াস।

তবে সর্বমোট বিষয় হলো, গোটা রাজ্য জুড়ে যে আবহাওয়া বিরাজ করছে আপাতত সেই যাবহাওয়াই বহাল থাকবে বাংলায়। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এখনই না হলেও সংক্রান্তিতে ফের পারদ নামার সম্ভাবনা রয়েছে বাংলার বুকে। তবে আপাতত কয়েকদিন এমন আবহাওয়াই বজায় থাকবে। একদিকে পশ্চিমী ঝঞ্ঝায় আটকে গিয়েছে উত্তুরে হাওয়া অন্যদিকে পূবালী হাওয়ার দাপটে রাজ্যের পরিমণ্ডলে জলীয় বাষ্প বাড়ছে। তার জেরে তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটা বেশিই থাকবে। দিনের বেলায় বাড়বে তাপমাত্রা, রাতে খুবই হালকা শীতের আমেজ বজায় থাকবে। জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে। পাশাপাশি ভোরে কুয়াশা থাকবে, ফলত বেলার দিকে গরম বাড়বে।

সাথে হাওয়া অফিস আরো জানাচ্ছে, বঙ্গোপসাগরের ওপরে একটি উচ্চচাপ বলয় তৈরি হয়েছে। বঙ্গোপসাগরে অবস্থিত এই উচ্চচাপ বলয়ের জন্য বাধা পাচ্ছে পশ্চিমি হাওয়া। তাতেই লাফিয়ে বাড়ছে দক্ষিণবঙ্গের তাপমাত্রা। তবে আবহাওয়ার পরিবর্তন ঘটবে খুব শিগগির।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: