Weather

শীতের চোখ রাঙানি আগামী সপ্তাহে, কি বলছে হাওয়া অফিস

আগামী সপ্তাহের আগে জাঁকিয়ে ঠান্ডা পাবেন না কলকাতাবাসী, বাংলায় পারদ পতনের সম্ভাবনা নেই এখনই

পৃথা কাঞ্জিলাল : নভেম্বর মাস পরে গেলেও শীত সেভাবে মালুম হচ্ছেনা কলকাতাবাসীদের (Kolkata)। হালকা শীত এলেও জাঁকিয়ে শীত (Winter) পড়ার সম্ভাবনা কে আপাতত উড়িয়ে দিচ্ছেন আবহাওয়া দপ্তর। (Alipur Meteorogical Department) আলিপুর জানিয়েছে, এখনও কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের ওপরেই রয়েছে। আগামী সপ্তাহের আগে তাপমাত্রা স্বাভাবিকের নীচে নামার সম্ভাবনা নেই।

হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার কারণে বেশ কিছুটা শীতের আমেজ ছিল বিশেষ করে কালীপুজো এবং দীপাবলি র আগে। আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে বলে জানিয়েছিল আবহাওয়া দফতর। আর সেই খবরেই আশা জাগিয়েছিল যে বোধহয় জাঁকিয়ে শীত পড়তে চলেছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। তবে সে আশায় জল ঢেলেছে হাওয়া অফিস। আবহাওয়াবিদরা জানিয়েছেন, এই পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তর ও পশ্চিম ভারতে এবং মধ্যপ্রদেশ তাপমাত্রা নামবে তবে বিহার ও বাংলায় এখনই পারদ পতনের সম্ভাবনা নেই। আগামী চার থেকে পাঁচ দিনে উত্তর ও পশ্চিম ভারতের বিভিন্ন রাজ্য এবং মধ্যপ্রদেশে ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন (Mausam Bhawan)।

অন্যদিকে, বাংলায় এখন কয়েকদিন আংশিক মেঘলা আকাশের কারণে রাতের বেলায় তাপমাত্রা স্বাভাবিকের ওপরেই থাকবে। চলতি সপ্তাহ জুড়ে এমনটাই হবে। তবে আগামী শুক্রবার ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের দু’এক জায়গায়। আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৫ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। যদিও ভোরের দিকেথাকছে হাল্কা শিরশিরানি রয়েছে বাতাসে। ভোররাতে শহর এবং শহরতলিতে শীতের আমেজ স্পষ্ট। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৪৫ শতাংশ। এই মুহূর্তের পাশাপাশি হাওয়া অফিস জানিয়েছে সম্প্রতি দক্ষিণ-পূর্ব আরব সাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে আগামী দু-তিন দিন তামিলনাডু, কেরল, লাক্ষাদ্বীপ এবং কর্নাটক উপকূল এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: