Weather

ভোর রাতে নামছে পারদ, তবে শীতের এখনও দেরী

ওঠানামা করছে পারদের মান, তবে আকাশ থাকবে মেঘলা

দেবশ্রী কয়াল : এই বৎসর বেশ দেরিতেই বিদায় নিয়েছে বৃষ্টি। আর বৃষ্টির বিদায়ের সাথে সাথেই আগমন হয়েছে উত্তর-পশ্চিমের শুকনো বাতাস। যার জেরে রাতের পর নামছে পারদ, হালকা শীত (Winter) অনুভব করছেন বঙ্গবাসী। আবহাওয়া বিদরা জানিয়েছেন এই বছর দেরিতে শীত প্রবেশ করলেও বেশ জাঁকিয়ে পড়বে। কিন্তু শীত পড়তে এখনও একটু লাগবে সময়। এখনই সেইভাবে শীতের প্রবেশ নয় রাজ্যে, তার জন্যও আরও একটু সময় নিয়ে অপেক্ষা করতে হবে রাজ্যবাসীকে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আজ ৩০ অক্টোবর অর্থাত্‍ শুক্রবার পর্যন্ত শুকনোই থাকবে আবহাওয়া। রাত ও ভোরের দিকে একটু কমবে তাপমাত্রা। কলকাতার(Kolkata) তাপমাত্রা থাকবে ২০-২১ ডিগ্রির আশপাশে। অক্টোবরের একেবারে শেষদিন অর্থাত্‍ আজ থেকেই বদলাবে আকাশের চরিত্র। বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যার পরোক্ষ প্রভাবে দক্ষিণা বাতাসের আনাগোনা বাড়বে বঙ্গে। মেঘলা থাকবে আকাশ। রাতের দিকে পারদের মাত্রা হতে পারে ২৩ থেকে ২৪ ডিগ্রি। তবে ধীরে ধীরে এসে যাবে শীত।

হিসাব মতো, ১২ অক্টোবর নাগাদ কলকাতা থেকে বর্ষা বিদায় নেওয়ার কথা। তবে এবারের বর্ষা বিদায় নিয়েছে অনেকটাই দেরিতে। ফলে প্রতিবছর অক্টোবরের মাঝামাঝি বঙ্গে উত্তরের শুকনো বাতাসের আনাগোনা শুরু হলেও এবার তা হয়নি। দিনকয়েক আগে পর্যন্তও রাতের তাপমাত্রা ২৫-২৬ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করছিল। তবে এখন রাতে এবং ভোরের দিকে বেশ ঠান্ডা অনুভূত হচ্ছে। তবে তা স্থায়ী নয়। সপ্তাহ শেষ থেকেই ফের তাপমাত্রা বাড়তে শুরু করবে, জানিয়েছে হাওয়া অফিস। হাড় কাঁপানো ঠান্ডার জন্যে এখনও রয়েছে সময়।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: