Weather

শুক্রবার থেকে কনকনে শীত, কলকাতায় পারদ নামতে পারে দশে

সপ্তাহের শেষেই জাঁকিয়ে পড়বে শীত!

চৈতালি বর্মন : ডিসেম্বর মাসের অর্ধেক কেটে গেলেও সেভাবে দেখা নেই শীতের। হেমন্তের হিমেল হাওয়ার পাশাপাশি প্রথম দিকে শীতের আমেজ উপভোগ করছিল রাজ্যবাসী(Kolkata)। কিন্তু যত সময় পেরিয়েছে তত শীত বাবাজি আসি আসি করেও আসেনি। তারপর ঘন কুয়াশার দাপট কার্যত উত্তরে হাওয়াকে বাধাপ্রাপ্ত করেছে। বর্তমানে কুয়াশা অনেকটা কেটে গেলেও এখনও সম্পূর্ণ কুয়াশার থেকে মুক্তি মেলেনি। রোদের দেখা মিলেছে বটে, কিন্তু উত্তরে হাওয়ার দাপট এখনও নেই। জাঁকিয়ে শীত এখনো অধরা রাজ্যে। তবে বড়দিনের আগে সুখবর পেতে চলেছে রাজ্যবাসী। সপ্তাহান্তেই রাজ্য জুড়ে জাঁকিয়ে পড়বে শীত। এমনই আশার বাণী শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস সূত্রে খবর, এক ধাক্কায় ৪ থেকে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে সপ্তাহান্তে। শুক্রবার রাত থেকে তাপমাত্রা কমতে শুরু করবে। শনিবার থেকে রাজ্যে জাঁকিয়ে শীতের পরিস্থিতি তৈরি হবে। জানা গিয়েছে, শনি ও রবিবার কলকাতায় পারদ নামতে পারে ১৪ ডিগ্রির কাছাকাছি। জেলায় কোথাও কোথাও ১০ ডিগ্রি পর্যন্ত নামতে পারে তাপমাত্রা। এরপর বড়দিনের প্রাক্কালে তাপমাত্রা শহরেও ১০ ডিগ্রি নামতে পারে বলে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে। সুতরাং, যে শীতের জন্য এতদিন রাজ্যবাসী অপেক্ষা করছিল, সেই অপেক্ষার অবসান এবার ঘটতে চলেছে।

আজ, বুধবার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের ৩ ডিগ্রি ওপরে। কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। সকালের দিকে সামান্য কুয়াশা ছিল। আগামী দু-দিন কুয়াশার পরিমাণ বাড়তে পারে বলে হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে। আজ সকালে কলকাতা সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। গতকাল, মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৯ শতাংশ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: