Business

টানা দশমাসের ঘাটতি পূরণ করতে নাজেহাল অবস্থায় ছোটো ব্যবসায়ীরা

২০২০ সালের করোনা, সাথে একটা দীর্ঘ সময়ের লকডাউনের ফলে দেশের বহু ছোট ব্যবসায়ীর অবস্থা অত্যন্ত খারাপ

পল্লবী কুন্ডু : গত দশমাসের ক্ষতি এক-দুদিনে সামলে ওঠা যে কোনো ভাবেই সম্ভব নয় তা এখন হারে হারে বুঝতে পারছেন ছোটো ব্যবসায়ীরা। করোনা(corona virus) অতিমারী একটা বছরের মধ্যে সম্পূর্ণ রূপে বদলে দিয়েছে সাধারণের রোজনামচা। জীবনের উত্থান পতন থাকে, একথা সকলেরই জানা। কিন্তু একটা দীর্ঘ সময় ধরে একই ভাবে বন্দি দশা কাটাতে অভ্যস্ত ছিলোনা গোটা সম্প্রদায়। তবে পরিস্থিতি এখন বেশ কিছুটা স্বাভাবিক কিন্তু এতো বড়ো ধাক্কা সামলে ওঠাও তো আর চারটিখানিক কথা নয় !

২০২০ সালের করোনা, সাথে একটা দীর্ঘ সময়ের লকডাউনে(Lockdown)র ফলে দেশের বহু ছোট ব্যবসায়ীর অবস্থা অত্যন্ত খারাপ। সম্প্রতি, দোকানে বিক্রি বাড়লেও এতদিনের যে ঘাটতি তা তারা পূরণ করতে সক্ষম হচ্ছেনা। পাশাপাশি সমস্যা আরো বাড়াচ্ছে অনলাইন শপিং। এতে ছোটোখাটো দোকানদারদের আরো সমস্যায় পড়তে হচ্ছে। এবার এই কারণে আগামী বাজেটে ঘুরে দাঁড়ানোর সহযোগিতা চাইল ব্যবসায়ী সংগঠন “ফেডারেশন অফ ইন্ডিয়া ব্যাপার মন্ডল”।

সংশ্লিষ্ট বিষয় নিয়ে, তাঁরা অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের সাক্ষাত চাইছেন বাজেটের আগে। তাঁরা দাবি তুলছে সুদে ছাড়ের সাথে বাণিজ্যিক ঋণের আবেদন করা হয়েছে। একইসঙ্গে তাঁদের দাবি, আয়কর ছাড়েরও। তাদের দাবি অংশীদারি ব্যবসা এবং সীমিত দায়যুক্ত অংশীদারি সংস্থার ক্ষেত্রে আয়করের হার কোম্পানি হারের মতো ২২% করা হোক, এখন যা ৩০%। এমতাবস্থায় সরকার যদি না সাহায্যের হাত বাড়িয়ে দেয় তবে ছোট ব্যবসায়ীদের পক্ষে মাথা তুলে টলানো সত্যিই কঠিন হবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: