Health

ব্রিটেন ভ্যাকসিন দিতে সক্ষম হলেও ২৪ ঘন্টার মধ্যে দুজনের শরীরেই পার্শপ্রতিক্রিয়া

২৪ ঘণ্টার মধ্যেই দু'জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া, যা রীতিমতো চিন্তার

চৈতালি বর্মন : ব্রিটেনে(United Kingdom) প্রথম ভ্যাক্সিন দেওয়া হল ৯০ বছরের এক মহিলাকে। ইতিমধ্যেই বেশ কয়েকজনকে ভ্যাক্সিন দেওয়া হয়েছে। তবে এদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার খবর পাওয়া গিয়েছে, যা রীতিমতো চিন্তার। ফাইজারের ভ্যাক্সিন দেওয়া শুরু হয়েছে ব্রিটেনে। ২৪ ঘণ্টার মধ্যেই দু’জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাওয়ার খবর এসেছে। নড়েচড়ে বসেছে প্রশাসন। ন্যাশনাল হেল্থ সার্ভিসে(National Health Service)র মেডিক্যাল ডিরেক্টর স্টিফেন পোউইস(Stephen Powis) জানিয়েছেন ভ্যাক্সিন দেওয়ার নির্দেশিকায় কিছু পরিবর্তন করা হয়েছে।

যাদের অ্যালার্জির ধাত আছে, তাদের এই ভ্যাক্সিন দেওয়া হবে না। যেহেতু এটি একটি নতুন ভ্যাক্সিন, তাই এই ধরনের রিঅ্যাকশন হওয়া অস্বাভাবিক নয়। এমনই দু’জনেরই আগে আ্যালার্জি হওয়ার প্রবণতা ছিল। তবে তাঁরা দু’জনেই সুস্থ হয়ে উঠছেন বলে জানা গিয়েছে।দ্বিতীয় ভ্যাকসিন দেওয়া হল উলিয়াম সেক্সপিয়ারকে। অন্যদিকে, প্রেসিডেন্ট পুতিন জানিয়ে ছিলেন স্পুটনিক ভি ৯২ শতাংশ কার্যকরী ভ্যাকসিন প্রমাণিত হয়েছে। সবাই মিলে কাজ করে সাফল্য আসবে বলে আশাবাদী ডেপুটি প্রাইম মিনিস্টার টাটিয়ানা গোলিকোভা।রুশ প্রশাসন সূত্রে খবর, তাঁদের তৈরি করোনার ভ্যাকসিন স্পুটনিক-ভি আন্তর্জাতিক বাজারে অনেক সস্তায় মিলবে। এছাড়াও এই টিকা করোনার বিরুদ্ধে লড়াইয়ে ৯২ শতাংশ কার্যকরী ভূমিকা পালন করবে বলে জানানো হয়েছে।জানা গিয়েছে, রাশিয়ার গামালেয়া রিসার্চ ইনস্টিটিউটের তৈরি এই স্পুটনিক-ভি ভ্যাকসিন আগামী বছরের মধ্যেই যাতে দেশ-বিদেশের বাজারে বিক্রি করা যায় সেই লক্ষ্যমাত্রা নিয়ে প্রায় ১ বিলিয়ন ডোজ উত্‍পাদনের কাজ শুরু করে দিয়েছেন গবেষকরা।

‘গামালেয়া রিসার্চ ইনস্টিটিউটের’ টুইটার পেজ থেকে একটি টুইট বার্তায় দাবি করে বলা হয়েছে যে, রাশিয়ানদের জন্য এই ভ্যাকসিন সম্পূর্ণ নিখরচায় দেওয়া হবে। এছাড়াও আন্তর্জাতিক বাজারে এই ভ্যাকসিনের দুটি ডোজের দাম ১০ ডলারেরও কম হবে।ভয় কাটানোর দাওয়াই হতে পারে দুই বাংলার কোভিড জয়ীদের কথা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: