West BengalWomen

অভিযোগ নিতে প্রতি থানায় চালু হল ‘মহিলা সহায়তা কেন্দ্র’

কলকাতা পুলিশের ন’টি ডিভিশনে একটি করে মহিলা থানা তৈরি করা হল

চৈতালি বর্মন : রাতের শহরের নিরাপত্তা আরও আঁটসাঁট করার নির্দেশ দিলেন কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা(Anuj Sharma)। সেই সঙ্গে প্রতি থানায় মহিলাদের জন্য আলাদা করে ‘হেল্প ডেস্ক’(Help desk)রাখার পরামর্শও দিয়েছেন তিনি।গার্হস্থ্য হিংসা এবং যৌন নির্যাতনের শিকার এক মহিলা অভিযোগ জানাতে গিয়েছিলেন থানায়। কিন্তু তিনি দেখেন, উপস্থিত পুলিশকর্মীরা সকলেই পুরুষ। তাঁদের কারও কাছে কী ভাবে নিজের অভিজ্ঞতার কথা জানাবেন, তা নিয়ে চিন্তায় পড়ে যান অভিযোগকারিণী। তখনই থানায় এক মহিলা অফিসারকে ঢুকতে দেখে হাঁফ ছাড়েন তিনি। ওই অফিসারের সঙ্গে কথা বলে নিজের অভিযোগ লিপিবদ্ধ করে সে দিন থানা ছেড়েছিলেন অভিযোগকারিণী।

পুলিশ সূত্রের খবর, শুধু ওই মহিলা নন, থানায় গিয়ে শুধু পুরুষ পুলিশকর্মীদের দেখে অনেক মহিলাই অভিযোগ না জানিয়ে চলে যান। এমন অবস্থায় যাতে মহিলাদের আর পড়তে না হয়, তার জন্য কলকাতা পুলিশের প্রতিটি থানায় ‘মহিলা সহায়তা কেন্দ্র’ চালু করা হল। এই কেন্দ্র আগে যে সব থানায় ছিল, সেগুলি নতুন করে চালু করতে বলা হয়েছে লালবাজারের তরফে।গত সপ্তাহেই কলকাতা পুলিশের বিভিন্ন ডিভিশনের ডেপুটি কমিশনারেরা থানাগুলিকে ২৪ ঘণ্টা খোলা থাকবে এমন ‘মহিলা সহায়তা কেন্দ্র’ চালু করতে বলেন। থানায় সেরেস্তার পাশেই গত রবিবার থেকে ওই সহায়তা কেন্দ্র চালু হয়েছে বলে সূত্রের দাবি।

কলকাতা পুলিশের ন’টি ডিভিশনে একটি করে মহিলা থানা তৈরি করা হয়েছে শুধু মহিলাদের অভিযোগের তদন্ত করার জন্য। তার পরেও কেন প্রতিটি থানায় ‘মহিলা সহায়তা কেন্দ্র’ তৈরির প্রয়োজন হল? লালবাজারের এক কর্তা জানান, সাধারণ ভাবে কোনও অপরাধের বিচার চাইতে মহিলারা প্রথমে স্থানীয় থানায় যান। পরে সেখান থেকে বিষয়টি পাঠানো হয় সংশ্লিষ্ট ডিভিশনের মহিলা থানায়। স্থানীয় থানাগুলিতে ওই সহায়তা কেন্দ্র তৈরির ফলে মহিলারা যেমন অভিযোগ জানাতে স্বাছন্দ্য বোধ করবেন, তেমনই কাজের গতি বৃদ্ধি পাবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: