Life Style

“খালি পেটে কাজ” ডেকে আনতে পারে বিপদ

সকালের কফিও খাওয়া চলবে না খালি পেটে

সকালের ভারী ব্রেকফাস্ট শরীরের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। কাজের চাপে প্রায়শই আমরা সকালের ব্রেকফাস্ট করি না। বাড়ি থেকে যতই বলা হোক “না খেয়ে বেরোবি না” , সেই কথা শোনার সময়টুকুও নেই। কাজেই টিফিনবক্স এ খাবার ভরে খালি পেটেই রওনা দিতে হয় অফিসে। কাজের ফাঁকে দুপুরের আগে ভারী খাবার খাওয়া সম্ভব না তাই এক- দু কাপ কফি দিয়েই খিদে মেটাতে হয়। কিন্তু খালি পেটে কি এসব চলে ! দেখে নেওয়া যাক চিকিৎসকদের মতে খালি পেটে কি কি করা উচিত নয়।

১)সকালবেলা খালি পেটে চলবে না কফি। কিছু না খেয়ে কফি খেলে তা থেকে হতে পারে গ্যাসের সমস্যা যা সারাদিন ভোগাতে পারে মানুষকে ।

২)সকালবেলা শরীরচর্চা অনেকেই করে থাকেন । সেক্ষেত্রেও একেবারে না খেয়ে খালি পেটে তা করা উচিত না এবং শরীরের পক্ষেও তা ঠিক না।
চিকিৎসকদের মতে শরীরচর্চা বা ব্যায়ামের এক ঘন্টা আগে ভালো করে খেয়ে নেওয়া উচিত। এরপর ব্যায়াম করলে তা শরীরের জন্য বেশ উপকারী।

৩)অনেক সময় শরীরের কোনো অংশে ব্যাথা হলেই সঙ্গে সঙ্গে ব্যাথার ওষুধ খাওয়ার প্রবণতা থাকে অনেকের। কিন্তু খালি পেটে ব্যাথার ওষুধ খেলে হতে পারে পেটের সমস্যা। এছাড়াও গ্যাসের সমস্যাও হতে পারে। তাই কিছু না খেয়ে ব্যাথার ওষুধ খাওয়া বিপজ্জনক।

৪)খালি পেটে ঘুমও ডেকে আনতে পারে মারাত্মক অসুখ। ওজন কমাতে বা কাজের চাপে অথবা খেতে ইচ্ছে করছে না বলে অনেকেই খালি পেটে ঘুমিয়ে পড়ে । এতে রক্তে শর্করার মাত্রা হ্রাস পায়। ফলত , পরের দিন শরীর অনেক বেশি দুর্বল লাগে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: