HealthWorld

পূর্ববর্তী অভিজ্ঞতাকে স্মরণে এনে আশ্বাস প্রদান ‘হু’ প্রধানের

'হু'-এর প্রধান টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস বলছেন, দুই বছরের মধ্যে করোনাভাইরাস মহামারির শেষ হয়ে।

পলবী কুন্ডু : দেশ সহ গোটা পৃথিবী জুড়ে ক্রমশ ক্রমবর্ধমান অতিমারী করোনা। এমন পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ সংস্থা বা ‘হু’-এর প্রধান টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস ফের নতুন আশা জোগাচ্ছেন। তিনি বলছেন, দুই বছরের মধ্যে করোনাভাইরাস মহামারির শেষ হয়ে। তার এই কথার ওপর কি ভরসা রাখতে পারবে বিশ্ববাসী ? তিনি পাশাপাশি এদিন এ কথাও বলেছেন তিনি, ১৯১৮ সালের স্প্যানিশ ফ্লু দুই বছরের মধ্যে শেষ হয়ে গিয়েছিল।কিন্তু বর্তমান বিশ্বের উন্নত প্রযুক্তি এই ভাইরাসটিকে তার চেয়েও কম সময়ে আটকে দিতে পারবে বলে তিনি আশা করছেন।

তিনি শুক্রবার বলেন,”অবশ্যই উন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে ভাইরাসের ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি, কিন্তু একই সময়ে এটা দমন করার মতো প্রযুক্তি ও জ্ঞান আমাদের আছে,”। পাশাপাশি এদিন তিনি পিপিই দুর্নীতির কথা নিয়েও মুখ খোলেন।সংশ্লিষ্ট বিষয়কে তিনি ‘অপরাধ’ বলেই গণ্য করেছেন।তিনি বলেছেন,”যেকোনো ধরণের দুর্নীতিই অগ্রহণযোগ্য”,”তবে পিপিই নিয়ে দুর্নীতি আমার মতে এটা আসলে একটা হত্যাকাণ্ড।কারণ স্বাস্থ্য কর্মীরা যদি পিপিই ছাড়া কাজ করে,আমরা তাদের জীবনের ঝুঁকি নিচ্ছি। সেই সঙ্গে যাদের তারা সেবা দিচ্ছেন, তাদের জীবনকেও ঝুঁকিতে ফেলে।”

১৯১৮ সালের ভয়াবহ ফ্লুতে বিশ্বে অন্তত পাঁচ কোটি মানুষের মৃত্যু হয়েছিল।করোনাভাইরাসের কারণে এ পর্যন্ত বিশ্বে প্রায় আটলাখ মানুষের মৃত্যু হয়েছে এবং দুই কোটি ২৯ লাখ মানুষ আক্রান্ত হয়েছে।কাজেই, পূর্ববর্তী অভিজ্ঞতাকে স্মরণে এনেই অতিমারী করোনা নিয়েও নতুন করে আশার আলো জোগাচ্ছেন হু প্রধান।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: