Health

‘হু’ – কি তবে থৈ হারাচ্ছে ? তবে কি করবে বিশ্ববাসী

প্রথম দফার পর দ্বিতীয় দফা নিয়ে ঘুম উড়েছে বিশ্ব স্বাস্থ সংস্থার

পল্লবী কুন্ডু : এবার চিন্তার কালো মেঘ বিশ্ব স্বাস্থ সংস্থা বা ‘হু’-এর কপালে। প্রথম ধাক্কা কাটিয়ে উঠতে পারলোনা বিশ্ব তার সাথে সাথে শুরু হয়ে যাচ্ছে দ্বিতীয় দফা। কি করণীয় এবার ? থই হারাচ্ছে নাতো ‘হু’. তাহলে এবার গোটা বিশ্বের কি হবে ? হাজারো প্রশ্ন কড়া নাড়ছে মনের দরজায়। কিন্তু নেই উত্তরদাতা। কি বলছে হু ? আশঙ্কার কথা মনে করিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস-এর বক্তব্য, গত দু’সপ্তাহ ধরে বিশ্বজুড়েই সংক্রমণ বৃদ্ধির হার উদ্বেগজনক। করোনা আক্রান্ত দেশগুলির হিসেব মিলিয়ে দেখা গেছে, বিগত ১৫ দিন ধরে প্রায় প্রতিদিনই এক লাখের বেশি মানুষ ভাইরাস আক্রান্ত হয়েছেন। বেজিংয়ে নতুন করে ভাইরাসের সংক্রমণে আতঙ্ক ছড়িয়েছে। এর থেকেই অনুমান করোনার দ্বিতীয় একটা ধাক্কা আসলেও আসতে পারে। তার জন্য সতর্কতা এখন থেকেই দরকার।

প্রথমবারের ধাক্কাটা কাটিয়ে ওঠা যায়নি এখনও । দ্বিতীয়বারও যদি একই তীব্রতা নিয়ে ফিরে আসে মারণ ভাইরাসের সংক্রমণ, তাহলে তার প্রভাব কতটা মারাত্মক হতে পারে সে চিন্তাতেই ঘুম উড়েছে হু-এর। এই মুহূর্তে চিন্তা বাড়াচ্ছে চীনের দ্বিতীয় দফার সংক্রমণ। তার সাথে আমেরিকাও ভয় পাচ্ছে করোনার ‘সেকেন্ড ওয়েভ’ নিয়ে। চিনে নতুন সংক্রমণ ধরা পড়েছে অন্তত ১০০ জনের শরীরে। আক্রান্তের সংখ্যাটা ক্রমেই বাড়ছে। আবারো স্বাভাবিকের থেকে লকডাউনের পথে বেজিং। বিশ্বে এখন করোনা সংক্রমণ ৮০ লাখের গণ্ডি পেরিয়েছে। মৃত্যু চার লাখের বেশি। হু-প্রধান টেড্রস বলেছেন, আগে যেখানে এক লাখ সংক্রমণে পৌঁছতে মাস দুয়েক লাগত, এখন সেটাই প্রতিদিনের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সংক্রমণ বৃদ্ধির হারও তাই বাড়ছে ক্রমশই। চিন্তার কারণ হযে দাঁড়িয়েছে আমেরিকা ও দক্ষিণ এশিয়ার দেশগুলি।

অন্যদিকে, এই বিষয় নিয়েই হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা আশঙ্কা করেছিলেন সেপ্টেম্বরের মধ্যেই আমেরিকায় ভাইরাস সংক্রমণে মৃতের সংখ্যা ২ লাখে পৌঁছবে। বর্তমান পরিস্থিতিতে সেই ভয় পাচ্ছে আমেরিকাও। সেখানে এখন সংক্রামিতের সংখ্যা ২১ লাখ ছাড়িয়েছে। মৃত্যু এক লাখের বেশি। করোনা সংক্রমণের নিরিখে প্রথম স্থানে এই আমেরিকা, দ্বিতীয় স্থানে ব্রাজিল, তৃতীয় স্থানে রাশিয়া এবং চতুর্থ স্থানে ভারত। আজকের পর কাল কি আসতে চলেছে তা সকলের অজানা।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: