Nation

যোগী সরকার জারি করল নতুন গাইডলাইন, পূজার মরশুমে একাধিক নিয়ম

করোনা বাড়ছে লাগাতার, কন্টেইনমেন্ট জোনে হবে না কোনো পূজা

দেবশ্রী কয়াল : করোনা আবহের মাঝেও মানুষের মনে এখন আনন্দের জোয়ার। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে উৎসবের মরশুম। তবে এই করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে উত্তরপ্রদেশের যোগী সরকার জারি করেছে নতুন গাইডলাইন। সেখানে ক্রমশ বেড়ে চলেছে করোনার সংক্ৰমন। যার জেরে কন্টেইনমেন্ট জোনে কোনও আয়োজন করার অনুমতি দেয়নি উত্তরপ্রদেশ সরকার। উত্‍সব সংক্রান্ত কোনও গতিবিধির অনুমতিও দেওয়া হয়নি।

নতুন গাইডলাইন অনুযায়ী, উৎসবের আয়োজকদের নিজেদের স্টাফদের মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার সাবান-সহ বিভিন্ন ব্যবস্থা রাখতে হবে। এছাড়া থার্মাল স্ক্যানিং, সামাজিক দূরত্ব ও ফেস মাস্ক পরা সকলের জন্যে বাধ্যতামূলক। এবং প্রত্যেকে সেই নিয়ম মেনে চলছেন কিনা তা সুনিশ্চিত করার দায়িত্ব হবে ভলেন্টিয়ারদের। পাশাপাশি ডিজিটাল পেমেন্টেরও ব্যবস্থা রাখতে হবে। কী কী নির্দেশ মানতে হবে সেই সংক্রান্ত সমস্ত নির্দেশ জায়গায় জায়গায় লাগিয়ে রাখতে হবে দর্শনার্থীদের সুবিধার জন্যে।

এই গাইডলাইনে বলা হয়েছে ঠাকুরের মূর্তি খালি জায়গায় রাখতে হবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। রাস্তা বা রাস্তার মোড়ে মূর্তি বা তাজিয়া রাখা চলবে না। আয়োজকদের ঠাকুরের মূর্তি ছোট রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এবং বিসর্জনের আগে থেকে তার রুট ম্যাপ তৈরি করতে হবে এবং সেক্ষেত্রে প্রশাসনের অনুমতি নিতে হবে। এছাড়াও রয়েছে একাধিক সুরক্ষামূলক নির্দেশনা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: