Culture

মহা অষ্টমীতে যুবকল্যাণ শারদ সম্মান ২০২০-এর সেরা অষ্টম

আজ মহা অষ্টমীর এই পুন্য লগ্নেই ঘোষিত হয়ে গেলো যুবকল্যাণ শারদ সম্মান ২০২০-এর সেরা অষ্টম নাম।

পল্লবী কুন্ডু : আজ মহাঅষ্টমী। আর মহা অষ্টমীর এই পুন্য লগ্নেই ঘোষিত হয়ে গেলো যুবকল্যাণ শারদ সম্মান ২০২০-এর সেরা অষ্টম নাম। আমরা সকলেই জানি এবারে সত্যিই অন্য পুজো। এর আগেও যখন আমাদের সাথে কলকাতা দুর্গাপূজা ক্লাবগুলির সদস্যদের আমাদের সাথে পেয়েছিলাম তখনি আমরা জানতে পেরেছিলাম যে অন্যান্য বছরের তুলনায় এ বছর কতটা কম সময় এবং কতটা কম খরচে গোটা পুজো আয়োজিত হয়েছে। তারা সকলেই বারংবার চেষ্টা করেছে কম খরচে, কম আয়োজনে কত অভিনব ভাবে তাদের শিল্প-ভাস্কর্য তুলে ধরতে পারেন কলকাতাবাসীর কাছে। আর সেই ফল-ই প্রকাশ হলো আজ।

অধীর আগ্রহে প্রতিটি ক্লাব অপেক্ষা করছিলেন যুবকল্যাণ শারদ সম্মানের এই চূড়ান্ত ফলাফলের জন্য। সমস্ত অপেক্ষার অবসান ঘটিয়ে তাহলে চলুন জেনে নেওয়া যাক এবারের সেরার সেরা দৌড়ে প্রথম আটের তালিকায় কাদের নাম উঠে এলো। কিন্তু তার আগে বলে নেওয়া ভালো যে সেই সেরা আট বিভাগ কোনগুলি। এবারে সেই আটটি বিভাগ হলো – সেরা প্রতিমা, সেরা মন্ডপ, সেরা পরিবেশ, সামান্য অসামান্য, সেরা বারোয়ারি, সমাজবন্ধু, বিপন্ন মানুষের পাশে সকলের সাথে, উৎকর্ষতার শীর্ষে। আর তাতেই এবার সেরা প্রতিমা পুরস্কারের অধিকারী হয়ে গেলো বাদামতলা আষাঢ় সঙ্ঘ। অসাধারণ আঙ্গিকে পথের পাঁচালির দুর্গাই সেখানে মা দুর্গার রূপহীতা।

এরপর যদি সেরা মন্ডপ-এর দিকে তাকানো হয় তবে সেই শিরোপার অধিকারী এবার বেহালা ফ্রেন্ডস। তাদের থিম ছিল অংকুর। চলতি পরিস্থিতিতে সকলকে সুস্থ রাখতে পরিবেশের ভূমিকা বৃহৎ তাই ২০২০ শারদ সম্মানে এবারের সেরা পরিবেশ হিন্দুস্তান পার্ক সার্বজনীন দুর্গোৎসব কমিটি। তারপরেই কিন্তু চলে আসছে সামান্য অসামান্য। আর এবারের বিচারকদের চোখে সামান্য অসামান্য নস্করপুর সার্বজনীন দুর্গোৎসব (বেহালা)। পাশাপাশি প্রত্যেক বছরই বারোয়ারি পুজো নিয়ে শহরবাসী অত্যন্ত আগ্রহী থাকে। তাই এবারের সেরা বারোয়ারি নজর কেড়েছে গোটা শহরবাসীর। ২০২০ সেরা বারোয়ারি এবার হাতিবাগান সার্বজনীন দুর্গোৎসব কমিটি, যার থিম ছিল কোলাজ।

তবে প্রত্যেক বছরের থেকে এই বছরের সমাজ বন্ধু একটু বেশিই আলাদা। যারা সমাজের পাশে দাঁড়িয়েই মাতৃ আরাধনার আসল রসদ খুঁজে পান তারাই কিন্তু আসল সমাজ বন্ধু। সেই তালিকাতেই যুবকল্যাণ শারদ সম্মানের সমাজ বন্ধু পুরস্কারের অধিকারী হল মিতালি কাঁকুড়গাছি। অন্যদিকে বিগত ছ-মাস ধরে করোনা আম্ফানে সবে মিলিয়ে বিভিন্ন সংকটের জর্জরিত সাধারণ মানুষ। কিন্তু তাদের সেই সংকট থেকে বের করে আনতে যারা সবসময় তাদের পাশে থেকেছে এবার সম্মান জানানোর পালা তাদের। আর তাই বিপন্ন মানুষের পাশে সকলের সাথে এবার কেষ্টপুর প্রফুল্ল কানন পশ্চিম অধিবাসীবৃন্দ। আর এরপর সর্বশেষ উৎকর্ষতার শীর্ষে দমদম পার্ক ভারতচক্র।

১৬০ টি আবেদন সেখান থেকে ভার্চুয়াল মাধ্যমে ভিডিও আসার ওপর ভিত্তি করেই ১২০ টি পুজো সেখান থেকেই প্রথম পর্বের বাছাই-এ উঠে এসেছে সেরা ৮০ টি পুজো। তারপরেই পরবর্তী পর্যায় ৪০ টি পুজো। তারপরেই চুলচেরা বিশ্লেষণের মাধ্যমে বেছে নেওয়া হয় সেরা ২৪ টি পুজো আর সেখান থেকে আজ সেরা ৮ টি পুজোর ফল প্রকাশ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: