করোনার ত্রাস ক্রমশ বাড়ছে শেয়ার বাজারেও !

শুধুই মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে না করোনা, ক্ষতি করছে দেশের অর্থনীতিরও।

@ দেবশ্রী : মানুষের প্রাণের উপর যেমন নিজের কোপ বসিয়ে রেখেছে করোনা, ঠিক তেমনি শেয়ার বাজারেও বিরাজ করছে করোনা ভাইরাসের প্রভাব। সপ্তাহের শুরুতেই আবারও টলমল করেছে শেয়ার বাজার। সোমবার বাজার খুলতেই বড় ধস নামে শেয়ার বাজারে। শেয়ারসূচক এক প্রকার লাফ দিয়ে নামতে শুরু করেছে। অর্থলগ্নীকারীদের মাথায় পড়ছে হাত। সঙ্কটের মধ্যে রয়েছে ভারতের অর্থনীতি। গত সপ্তাহেও ঠিক এমনটাই ঘটেছিল। আর এই প্রভাব যদি বাড়তে থাকে, তাহলে দেখা যাবে বড় সমস্যা।

এ দিন বাজার খোলার কয়েক মিনিটের মধ্যেই বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই)-এর শেয়ার সূচক সেনসেক্স এক ধাক্কায় ১৯৫০ পয়েন্ট পড়ে যায়। অন্যদিকে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক নিফটিও নেমে আসে ৬১৬ পয়েন্ট।

বাজার বিশেষজ্ঞদের অভিমত, করোনা আতঙ্ক ক্রমশ গ্রাস করছে শেয়ার বাজারকেও। লগ্নি করতে ভয় পাচ্ছেন বিনিয়োগকারীরা। উল্টে শেয়ারবাজার থেকে টাকা তুলে নিতে চাইছেন তাঁরা। গত শুক্রবার বাজার খোলার পর নজিরবিহীনভাবে পতন সামাল দিতে প্রায় ৪৫ মিনিটের জন্য বন্ধ রাখতে হয়েছিল শেয়ার বাজার। ওইদিন পরে অবশ্য বাজার কিছুটা উঠেছিল। তবে সোমবার বাজার খোলার পর যে পরিস্থিতি তাতে বোঝা গেল এখনও তা করোনা আতঙ্ক মুক্ত হয়নি।

তাছাড়া আবার এই পরিস্থিতিতে আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্ক কোনও রকম আগাম সংকেত ছাড়াই ব্যাঙ্ক রেট কমিয়ে দিয়েছে। তার ফলেই এমন বিপত্তি বাজারে বলে তারা মনে করছেন। চিনের গণ্ডি ছাড়িয়ে এই করোনা ভাইরাস এখন ছড়িয়েছে পড়েছে গোটা পৃথিবীতেই। কম বেশি বহু দেশই আক্রান্ত হওয়ায় এবার গোটা বিশ্বে প্রায় দেড় লক্ষ লোক এই রোগে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ছয় হাজারেরও বেশি মানুষের। বিশেষত ইউরোপের ইটালি, স্পেনে থাবা বসিয়েছে করোনা। ত্রস্ত আমেরিকাও। আর তাঁর প্রতিফলণ এখন শেয়ার বাজারেও।

Exit mobile version