থাকবে শুধু শীতের আমেজ-ই, শীত আসতে হবে দেরী

রাজ্যে ঠান্ডা হাওয়া ঢুকলেও জমছে না শীত, তবে পরিবতর্ন হচ্ছে আবহাওয়ার।

@ দেবশ্রী : নভেম্বর শেষ হতে চলল, কিন্তু তও রাজ্যে হাড় কাঁপানো শীত পড়লোনা। তবে রাজ্যে ঢুকছে উত্তর-পশ্চিমা হাওয়া। তার ফলে ঠান্ডা ভাব বজায় রয়েছে পরিবেশে। হাল্কা চাদরে ঢাকতে হচ্ছে শরীর। কিন্তু এখনই কম্বল মুড়ি দেওয়ার মত জাঁকিয়ে শীত পড়তে দেরী রয়েছে। এমন পরিস্থিতিতে হতে পারে কয়েক পশলা বৃষ্টিও। আলিপুর আবহাওয়া দফতর কর্তৃপক্ষ জানান, জম্মু-কাশ্মীর ও হিমাচলে তুষারপাতের জেরেই রাজ্যে প্রবেশ করছে উত্তর-পশ্চিমা শীতল বায়ু। তাই সকাল ও সন্ধ্যায় শীতের আমেজ থাকছে। কিন্তু জমছে না শীত।

আজ সোমবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ২৯ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৮ ডিগ্রি সেলসিয়াস। অর্থাত্‍ বিগত তিন দিনের হিসেবে তাপমাত্রা দিনের বেলায় ১ ডিগ্রি করে বাড়ছে। হাওয়া অফিস আরও জানায়, বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে। দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পংয়ে হালকা বৃষ্টি হওয়ার সম্বাবনা আছে বলে জানিয়েছেন আবহাওয়া দফতর কর্তৃপক্ষ। পশ্চিমের জেলাগুলিতেও তাপমাত্রা ধীরে ধীরে নামছে। শুষ্ক রয়েছে বাতাস। সূত্রের মাধ্যমে জানা গেছে এই মুহূর্তে আগামী কয়েক দিন কলকাতায় তাপমাত্রা ১৮ থেকে ১৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। দক্ষিণবঙ্গে মেঘলা আকাশ বজায় থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তাপমাত্রা থাকবে স্বাভাবিক।

হিমালয়ের পাদদেশের জেলাগুলিতে এখন আকাশ কুয়াশাচ্ছন্ন রয়েছে। সেখানে পড়ছে জাঁকিয়ে শীত, যা হাড় ঠান্ডা করে দেওয়ার মতো। ঘন কুয়াশার কারনে তাপমাত্রা নেমেছে অনেকটাই। রাজ্যের বিভিন্ন জায়গায় এখন চলছে ভারী তুষারপাত। এখন শুধু অপেক্ষা কলকাতায় জাঁকিয়ে শীত পড়ার।

Exit mobile version