বাড়ছে বৃষ্টির সম্ভাবনা, চলবে কাল পর্যন্ত।

মাত্র আর কয়েক ঘন্টা, তারপরেই ধেয়ে আসতে পারে ঝড়, জানাচ্ছে আবহাওয়া দফতর।

@ দেবশ্রী : সারা সপ্তাহ জুড়েই দেখা যাচ্ছে বৃষ্টির ভ্রূকুটি। কোথাও বা ঝিম ঝিম, কোথাও বা শিলাবৃষ্টি। আর আজ বৃহস্পতিবারও শহরে ঝড় বৃষ্টির পূর্বাভাস পাওয়া যাচ্ছে। ঘন্টাখানেকের মধ্যেই কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায় প্রবল ঝড়-বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামী কয়েক ঘন্টার মধ্যেই এই ঝড় বৃষ্টি হবে বলে জানা যাচ্ছে। ঘন্টায় ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝড়ো হাওয়াও বইতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে হাওয়া অফিস।

প্রসঙ্গত, আজ বৃহস্পতিবার দিনভর বৃষ্টির পূর্বাভাস ছিল। এমনটাই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। আর সন্ধ্যের পরেও সেই পূর্বাভাস রয়েছে বলে জানা যাচ্ছে। হাওয়া অফিসের মতে আজ বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অর্থাত্‍ গত দিন তিনেক যে বৃষ্টি হয়েছে তার তুলনায় বেশি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। আজ সকাল পর্যন্ত আসানসোলে ১২.৮, বাঁকুড়ায় ৪.৮, ব্যারাকপুরে ৬.৬, বর্ধমানে ৯.২, দমদমে ৩.৫, পানাগড়ে ১২.২, সল্টলেকে ১.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। কলকাতায় আজ সকাল পর্যন্ত ৯.১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। শহরে গত ২৪ ঘণ্টায় বৃষ্টির পরিমান ৮.৬ মিলিমিটার। এই মুহূর্তে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯.০ ডিগ্রি সেলসিয়াস,যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।

হাওয়া অফিস অবশ্য আগেই জানিয়েছিল, বৃহস্পতিবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বরং তুলনামূলক অন্য দিনের তুলনায় বেশি বৃষ্টি হতে পারে আজ। মঙ্গলবার বজ্রবিদ্যুত্‍সহ বিকেল পাঁচটা থেকে রাত ন’টা পর্যন্ত টানা চার ঘণ্টা বৃষ্টি হয়। এমনকি কোথাও কোথাও শিলা বৃষ্টিও হয়েছিল। মঙ্গলবার বিকেল থেকে রাতের ওই বৃষ্টিতে সামান্য কমে বুধবার কলকাতার তাপমাত্রা। বুধবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। হাওয়া অফিস জানাচ্ছে ঘূর্ণাবর্ত এবং পশ্চিমী ঝঞ্ঝার জেরে এই বৃষ্টি শুক্রবার পর্যন্ত চলতে পারে। তাই বাড়ির বাইরে ছাতা ছাড়া বের হওয়া উচিত নয়।

Exit mobile version