আগামী পাঁচদিনে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা, জেনে নিন কেমন আবহাওয়া থাকবে কলকাতায়

সপ্তাহান্তে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অফিস

মধুরিমা সেনগুপ্ত: গত এক সপ্তাহ ধরেই বিক্ষিপ্ত বৃষ্টিপাত হচ্ছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। রবিবার পর্যন্ত সেই বৃষ্টিপাত চললেও সোমবার থেকে বিভিন্ন জায়গার আকাশ পরিষ্কার এবং কোথাও কোথাও চড়া রোদের দেখা মিলেছে। মঙ্গলবারও যে আবহাওয়ার এরকম খামখেয়ালিপনা চলবে তার আভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

মঙ্গলবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ থাকবে এমনটাই আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর। সাথে দফায় দফায় হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনাও আছে। বাতাসে জলীয় বাষ্পের আধিক্য থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে সারাদিন। ভারী বৃষ্টির সম্ভাবনা এই মুহূর্তে উত্তর ও দক্ষিণ বঙ্গে প্রায় নেই বললেই চলে। গোটা বাংলাতে বৃষ্টি কমবে, কিন্তু বঙ্গোপসাগর থেকে কিছু জলীয় বাষ্পপূর্ণ বাতাস ঢোকার ফলে দু-এক পশলা বৃষ্টি হবে জায়গায় জায়গায়। তবে সপ্তাহান্তে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ আবার বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অফিস।

মঙ্গলবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭.৫ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৪ ডিগ্রি। গত ২৪ ঘন্টায় বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৪ শতাংশ। বৃষ্টির পরিমান ছিল ১৫.২ মিলিমিটার। বর্তমানে নিম্নচাপ সরে গিয়ে মধ্যপ্রদেশে অবস্থান করছে। মৌসুমী অক্ষরেখা নিম্নচাপ এলাকার ওপর দিয়ে কাঁকিনাড়া হয়ে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এছাড়া আরও একটি অক্ষরেখা অবস্থান করছে কর্ণাটক থেকে কেরালা পর্যন্ত। মৌসম বিভাগ বিশেষ সতর্কতা জারি করেছে যে আগামী পাঁচদিন মুম্বই এবং গুজরাটে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে। সাথে রাজস্থান ও জয়পুরেও বজ্র বিদ্যুত্‍ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দিল্লির আকাশ থাকবে মেঘে ঢাকা এবং বিক্ষিপ্ত বৃষ্টিপাত হবে। এছাড়াও শ্রীনগর ও লেহ, শিমলা, লখনউ, আগ্রাতেও বজ্র বিদ্যুত্‍ সহ বৃষ্টির সম্ভবনা আছে এমনটাই জানা যাচ্ছে।

Exit mobile version