সকাল থেকেই মেঘলা আকাশ, সপ্তাহান্তে ভিজলো শহর

আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি।

পল্লবী কুন্ডু : শারদোৎসবের পর তবে কি এবার দীপাবলিতেও ভাসবে শহর কলকাতা ? ফের নিম্নচাপের পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস।গতকালই আলিপুর জানিয়েছিল বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। আজ সকাল থেকে সেই টের মিলেছে। সকালের দিকে রোদঝলমলে আবহাওয়া থাকলেও আর্দ্রতা ছিল অত্যন্ত বেশি। ফলে গুমোট গরমে বেড়েছে অস্বস্তি। বেলা বাড়তেই ক্রমশ মেঘলা হয়েছে আকাশ। দুপুর হতেই দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় আকাশ কালো করে ঘনিয়ে আসে মেঘ।

আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। গতকাল সন্ধ্যায় শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৭৭ শতাংশ এবং সর্বনিম্ন ৫২ শতাংশ। আজ দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২৪ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

অন্যদিকে, ইতিমধ্যেই বৃষ্টিও শুরু হয়েছে বেশ কিছু জেলায়। হুগলি জেলার একাধিক অংশে বৃষ্টি শুরু হয়েছে। আজ মুর্শিদাবাদ এবং দক্ষিণ ২৪ পরগনার বেশ কিছু অংশে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। আবহবিদদের অনুমান, এই বৃষ্টির জেরে তাপমাত্রার সামান্য হেরফের হবে। এমনিতে গত কয়েকদিন ধরে ভোরের দিকে এবং রাতের বেলা পারদ নিচেই ছিল। তবে গতকাল রাত থেকে কিছুটা উষ্ণতা বেড়েছিল। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি ছিল চরমে। তবে এই বৃষ্টির জেরে জাঁকিয়ে শীত না পড়লেও তাপমাত্রার কিছুটা হেরফের হবে এবং তা আবহাওয়ায় প্রভাব ফেলবে বলেই মনে করছেন আবহবিদরা।

Exit mobile version