উচ্চমাধ্যমিক পরীক্ষার সম্পূর্ণ সময়সূচি ঘোষণা করল সংসদ

করোনাকালে কীভাবে হবে পরীক্ষা, এখনও সকল সিদ্ধান্ত নেয়নি পর্ষদ

দেবশ্রী কয়াল : করোনার (Corona Virus)কারনে শিক্ষা ক্ষেত্রে পড়েছে বেশ প্রভাব। যার জেরে পিছিয়েছে ২০২১ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। আগামী ১৫ জুন থেকে রাজ্যে শুরু হতে চলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Exam)। এবং তা চলবে ৩০শে জুন পর্যন্ত। এ দিন এই সূচি ঘোষণা করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। মূল পরীক্ষা শুরুর আগে ১০ মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে হবে প্রাক্টিকাল পরীক্ষা। আজই আজই পরীক্ষার বিস্তারিত সূচি ঘোষণা করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এর তরফ থেকে আজ পরীক্ষার বিস্তারিত সময়সূচি ঘোষণা করা হয়েছে। জানা গেছে পরীক্ষার সময়সীমা সকাল ১০টা থেকে দুপুর ১.১৫। প্র্যক্টিক্যাল পরীক্ষার ক্ষেত্রে করোনা অতিমারির জন্য বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে। সেই নির্দেশে বলা হয়েছে, করোনার জন্য স্কুলগুলিকে নিজ নিজ দায়িত্বে প্র্যাক্টিক্যাল পরীক্ষা নেবে এবং ২০ এপ্রিলের মধ্যে ছাত্রছাত্রীদের প্রাপ্ত নম্বর জমা দিতে হবে। প্র্যাক্টিক্যাল পরীক্ষার প্রশ্নও সংসদ পাঠাবে না। সেই পরীক্ষার প্রশ্নপত্র স্থির করবে স্কুল কর্তৃপক্ষ নিজে।

তবে এই করোনা কালের জেরে দীর্ঘদিন প্র্যাক্টিক্যাল ক্লাস না হওয়ার পর ছাত্রছাত্রীরা কীভাবে পরীক্ষা দেবে, তা নিয়ে পড়ুয়াদের মধ্যে একটা উদ্বেগ থেকে যাচ্ছে। এর পাশাপাশি, আগামী ১৫ জুন থেকে ২ জুলাই পর্যন্ত একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষ হবে বলেও এ দিন সংসদের তরফে জানানো হয়েছে। তবে করোনা কালে কীভাবে পরীক্ষা নেওয়া হবে সেই বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে যেহেতু সময়সীমা বাড়ানো হয়েছে পরীক্ষার তাই আশা করা হচ্ছে এই ব্যবস্থার কারনে খানিক হলেও একটু বেশি সময় ও সুবিধা পাবে পড়ুয়ারা।

Exit mobile version