Economy Finance

দেশের আর্থিক ঘাটতি ঘটছে, কিন্তু মন্দা চলছে তা মানতে অস্বীকার করলেন অর্থমন্ত্রী।

প্রত্যেকটি আর্থিক প্রতিষ্ঠানের মতে, দেশ চলছে আর্থিক মন্দাতে, কিন্তু কেন্দ্রীয় সরকার নিচ্ছে না কোনো পদক্ষেপ।

@ দেবশ্রী : দেশের আর্থিক বৃদ্ধির হার ক্রমশই কমছে। সে কথা নিজে স্বীকার করলেন, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বুধবার রাজ্যসভায়, অর্থনৈতিক পরিস্থিতি আলোচনা করতে গিয়ে এমনি বক্তব্য করেন, স্বয়ং অর্থমন্ত্রী। তবে এর সাথে তিনি এটাও বললেন যে, বৃদ্ধির হার কমলেও মন্দাতে কিন্তু চলছে না দেশ। এই বক্তব্যকে ঘিরেই শুরু হয় বিতর্ক।

এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে তিনি আগের ইউপিএ সরকারের প্রসঙ্গও টেনে আনেন। ইউপিএ জমানায় মূল্যবৃদ্ধির হার এবং বিদেশি বিনিয়োগ সংক্রান্ত পরিসংখ্যানও তুলে ধরেন। তিনি জানান, ইউপিএ জমানায় ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত মোট ১৮৯.‌৫ বিনিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ হয়েছিল যেখানে ২০১৯ সালে এসে বিনিয়োগের পরিমান বেড়ে হয় ২৮৩.‌৯ বিলিয়ন মার্কিন ডলার। বিদেশি বিনিয়োগের পরিমান বাড়লেও মোদি জমানা আটকাতে পারেনি মন্দা। আর্থিক বৃদ্ধির হার কমেছে দিনে দিনে। চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিক বৃদ্ধির হার ৫ শতাংশে এসে দাঁড়িয়ে ছিল। যা গত ছ’‌বছরে সবচেয়ে কম।

এরপর আর্থিক বৃদ্ধির হার নিয়ে মুডিসের বার্তাও কাঁপুনি ধরায় কেন্দ্রীয় সরকারের অন্দরমহলে। চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকের বৃদ্ধির হার শুক্রবার প্রকাশ করতে পারে কেন্দ্র। তার আগে ফিচ গ্রুপের মূল্যায়ন সংস্থা ইন্ডিয়া রেটিংস অ্যান্ড রিসার্চ জানাল, জুলাই থেকে সেপ্টেম্বরেও ওই হার কমতে পারে। এই নিয়ে টানা ছ’বার। ৫% থেকে কমে তা হতে পারে ৪.৭%। পুরো অর্থবর্ষের বৃদ্ধির পূর্বাভাস তারা বেঁধেছে ৫.৬ শতাংশে। অথচ এক মাস আগেও তারা বলেছিল, চলতি অর্থবর্ষে ওই হার হতে পারে ৬.১%। দেশে বিক্রির হার কমেছে অনেকদিন ধরেই। তার জন্যই আর্থিক বৃদ্ধিতে বাঁধা আসছে।

বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের নগদের অভাব সেই সমস্যা আরও বাড়িয়েছে। খুচরো ঋণ কমার উল্টো প্রভাব পড়েছে বিভিন্ন পণ্যের বাজারে। আর চাহিদার ঘাটতির ফলে সংস্থাগুলিও কমিয়েছে তাদের উত্‍পাদন এবং বিনিয়োগ। তার ফলে গত কয়েকটি ত্রৈমাসিক ধরে টানা কমে চলেছে অর্থনীতির গতি। মন্দা দেখা দিয়েছে গোটা দেশে। প্রতিটি সংস্থা এই একই কথা বলছে। তবুও স্বীকার করছেন না অর্থমন্ত্রী। অর্থমন্ত্রীর কথায়, আর্থিক বৃদ্ধির হার কমেছে ঠিক কথা কিন্তু, দেশে এখনও মন্দা দেখা দেয়নি।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button

Discover more from Opinion Times - Bengali News

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading