Analysis

পঞ্চম দিনে জেরার মুখে রাহুল : কেন এত জেরা , প্রশ্ন উঠছে রাজনৈতিক মহলে

২০১৩ সালে বিজেপি সাংসদ সুব্রামানিয়ান স্বামীর দায়ের করা একটি ব্যক্তিগত ফৌজদারি অভিযোগের ভিত্তিতে এই তদন্ত। সুব্রামানিয়ান স্বামী কেন চুপ ?

নিউজ ডেস্ক কংগ্রেস নেতা রাহুল গান্ধী সোমবার ন্যাশনাল হেরাল্ড মামলায় 40 ঘণ্টার বেশি জিজ্ঞাসাবাদ শেষ করার পর পঞ্চম দিনের জন্য মঙ্গলবার, ২১শে জুন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) সামনে হাজির হবেন।

সোমবার তার উপস্থিতির চতুর্থ দিনে প্রায় ১২ ঘন্টা কেন্দ্রীয় সংস্থা তাকে জিজ্ঞাসাবাদ করেছিল।

গান্ধী সকাল সাড়ে ১২টার দিকে মধ্য দিল্লির এপিজে আবদুল কালাম রোডে সংস্থার সদর দফতর ত্যাগ করেন।

কংগ্রেস নেতা সকাল ১১টার ঠিক পরে ইডি অফিসে পৌঁছেছিলেন এবং তার “জেড +” ক্যাটাগরির সিআরপিএফ সুরক্ষা এসকর্টের সাথে এক ঘন্টারও বেশি সময় ধরে বিকেলে একবার বেরিয়েছিলেন।

মঙ্গলবার পঞ্চম দিনের মতো এজেন্সি তাকে তার বক্তব্য রেকর্ড করতে বলেছিল।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী সোমবার ন্যাশনাল হেরাল্ড মামলায় ৪০ঘণ্টার বেশি জিজ্ঞাসাবাদ শেষ করার পর পঞ্চম দিনের জন্য মঙ্গলবার, ২১শে জুন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) সামনে হাজির হবেন।

সোমবার তার উপস্থিতির চতুর্থ দিনে প্রায় ১২ঘন্টা কেন্দ্রীয় সংস্থা তাকে জিজ্ঞাসাবাদ করেছিল।

গান্ধী সকাল সাড়ে ১২টার দিকে মধ্য দিল্লির এপিজে আবদুল কালাম রোডে সংস্থার সদর দফতর ত্যাগ করেন।

কংগ্রেস নেতা সকাল ১১টার ঠিক পরে ইডি অফিসে পৌঁছেছিলেন এবং তার “জেড +” ক্যাটাগরির সিআরপিএফ সুরক্ষা এসকর্টের সাথে এক ঘন্টারও বেশি সময় ধরে বিকেলে একবার বেরিয়েছিলেন।

এদিকে, কংগ্রেস নেতারা, সোমবার, ২০শে জুন, রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সাথে সাক্ষাত করেছেন রাহুল গান্ধীকে ইডির জিজ্ঞাসাবাদের বিরুদ্ধে প্রতিবাদের সময়, সেইসাথে সদ্য উন্মোচিত অগ্নিপথ নিয়োগ প্রকল্পের বিরুদ্ধে পুলিশ কর্তৃক সাংসদদের সাথে কথিত দুর্ব্যবহার নিয়ে আলোচনা করার জন্য।

চতুর্থ রাউন্ডের প্রশ্ন কেন স্থগিত করা হল? তার মা, অন্তর্বর্তী কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর অসুস্থতার কথা বিবেচনা করে, সমন স্থগিত করার জন্য গান্ধীর অনুরোধ মঞ্জুর করার পরে সোমবার চতুর্থ রাউন্ডের জিজ্ঞাসাবাদ এসেছিল। রাহুল গান্ধী ১৭ থেকে ২০ই জুন পর্যন্ত জিজ্ঞাসাবাদের জন্য উপস্থিত থেকে তাকে শিথিল করার জন্য সংস্থাকে অনুরোধ করেছিলেন।

সোনিয়া গান্ধী ২রা জুন COVID-19 এর জন্য শারীরিক পরীক্ষা করেছিলেন এবং বুধবার, ৮ই জুন এজেন্সি অফিসে জিজ্ঞাসাবাদের জন্য উপস্থিত হবেন বলে আশা করা হয়েছিল। যাইহোক, অন্তর্বর্তী পার্টি প্রধান, যাকে সোমবার, ২০শে জুন ছুটি দেওয়া হয়েছিল, তিনি আরও তিন সপ্তাহ চেয়েছিলেন কারণ তিনি এখনও কোভিড -19 পজিটিভ । তিনি ২৩শে জুন ইডি-র সামনে হাজির হবেন।

ন্যাশনাল হেরাল্ড অভিযুক্ত মানি লন্ডারিং মামলা, ইডি ন্যাশনাল হেরাল্ড সংবাদপত্রের মালিক পক্ষ-প্রচারিত গোষ্ঠী ইয়াং ইন্ডিয়ার কথিত আর্থিক অনিয়মের তদন্তের জন্য মামলাটি নথিভুক্ত করেছিল।

ইডি প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্টের (পিএমএলএ) ফৌজদারি ধারায় সোনিয়া এবং রাহুল গান্ধীর বক্তব্য রেকর্ড করতে চায়।

তদন্ত সংস্থা কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে এবং পবন বানসালকে মামলার বিষয়ে জিজ্ঞাসাবাদ করার পরে গান্ধীদের কাছে সমন আসে।

সর্বভারতীয় কংগ্রেস নেতা এবং রাহুল গান্ধীদের জিজ্ঞাসাবাদ ইডির তদন্তের অংশ যা শেয়ারহোল্ডিং প্যাটার্ন, আর্থিক লেনদেন এবং ইয়াং ইন্ডিয়ান এবং এজেএল-এর ডিরেক্টরদের ভূমিকা বোঝার জন্য চলছে জেরা।

২০১৩ সালে বিজেপি সাংসদ সুব্রামানিয়ান স্বামীর দায়ের করা একটি ব্যক্তিগত ফৌজদারি অভিযোগের ভিত্তিতে দিল্লির একটি বিচারিক আদালত ইয়াং ইন্ডিয়ান প্রাইভেট লিমিটেডের বিরুদ্ধে আয়কর বিভাগের তদন্তের ভার নেওয়ার পরে সংস্থাটি পিএমএলএর ফৌজদারি বিধানের অধীনে একটি নতুন মামলা নথিভুক্ত করেছে।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: