Uncategorized

‘কেন্দ্রীয় দলের আরও আগে আসা উচিত ছিল’,বলেন রাজ্যের বিপর্যয় দফতর মন্ত্রী

প্রধানমন্ত্রীর আশ্বাস নিয়েই শুক্রবার রাজ্যে কেন্দীয় দল

পল্লবী : আমাপনের পরেই বাংলার অবস্থা নিজে দেখতে এসেছিলেন প্রধান মন্ত্রী আর তখনি সাথে সাথে এক হাজার কোটি টাকা আর্থিক সাহায্য ঘোষণা করেন। তারপর তিনি জানান কেন্দ্রীয় দল পাঠাবেন পরবর্তী পরিস্থিতি দেখার জন্য এবং তা দেখেই আরো সাহায্য তিনি পাঠাবেন। তার কথা মতোই শুক্রবার রাজ্যে এসেছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। এদিনই রাজ্যের বিপর্যয় দফতরের মন্ত্রী জাভেদ খান জানালেন আমফান পরিস্থিতি সামলাতে এখনও পর্যন্ত ৬ হাজার কোটি খরচ হয়েছে রাজ্য সরকারের। কেন্দ্রীয় দলের আরও আগে আসা উচিত ছিল বলে মন্তব্য করেছেন মন্ত্রী।

এদিন কেন্দ্রের সমালোচনা করে রাজ্যের বিপর্যয় দফতরের মন্ত্রী বলেন, ‘বুলবুলে ক্ষয়ক্ষতির জন্য আমরা যে টাকাটা চেয়েছিলাম, কেন্দ্র সেটা দেয়নি। কিন্তু রাজ্য সরকার তার কাজ করেছে। এবারও আমরা আমাদের মত কাজ করছি। এখনও পর্যন্ত ৬ হাজার কোটি খরচ হয়েছে রাজ্য সরকারের। কেন্দ্র কত টাকা দেবে জানি না।’ অন্যদিকে, নবান্ন সূত্রে খবর, কেন্দ্রীয় দলের সামনে প্রায় ৮০ হাজার কোটি টাকার ক্ষতির হিসেব তুলে ধরতে চলেছে নবান্ন। শনিবার ওই টিমের সঙ্গে মুখ্য সচিব রাজীব সিনহার বৈঠক হওয়ার কথা। আমফানের তাণ্ডবে রাজ্যে মোট ২১ লাখ বাড়ি ভেঙে পড়েছে এমনটাই জানানো হবে কেন্দ্রীয় দলকে।

অন্যদিকে, দুর্যোগের আগেই পরবর্তী সময়ে রাজ্যের পাশে থাকার আশ্বাস দিয়েছে কেন্দ্রীয় সরকার। আর এবার সেই আশ্বাস পূরণ করতেই রাজ্যে আসে কেন্দীয় দল। শুক্রবার ২টি দলে ভাগ হয়ে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পরিদর্শন করেছে প্রধানমন্ত্রীর পাঠানো কেন্দ্রীয় দল। দক্ষিণ ২৪ পরগনায় পাথরপ্রতিমা ও নামখানা পরিদর্শন করে একটি দল। অন্য দলটি যায় উত্তর ২৪ পরগনার সন্দেশখালি, হিঙ্গলগঞ্জ ও বসিরহাটে। তবে শুধুমাত্র দুর্যোগের সময় নয় সুন্দর এলাকার মানুষদের যা অবস্থা তাতে সামান্ন বেশি বৃষ্টিতেই তাদের দুর্গতির শেষ থাকেনা তাই কিছু স্থায়ী সাহায্য চায় তারা। তা কি সম্ভব ? এই প্রশ্ন রয়ে গেলো রাজ্য তথা কেন্দ্রের কাছে।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button

Discover more from Opinion Times - Bengali News

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading