Tech

নতুন বছরে হোয়াটসঅ্যাপ-এর ছ’টি নতুন ফিচার চালু

একগুচ্ছ ফিচার নিয়ে কাজ করছে মার্কিন মেসেজিং কোম্পানিটি

পৃথা কাঞ্জিলাল : হোয়াটসঅ্যাপ একটি অত্যন্ত প্রয়োজনীয় জিনিস আজকের দিনে সমগ্র বিশ্বে। তবে বিগত কয়েক বছর ধরেই হোয়াটসঅ্যাপে একের পর এক নতুন ফিচার যোগ হয়েছে। ২০২১ সালও তার ব্যতিক্রম হচ্ছে না। একগুচ্ছ ফিচার নিয়ে কাজ করছে মার্কিন মেসেজিং কোম্পানিটি। চলতি বছরে যে কোন সময় নতুন আরো বেশ কিছু ফিচার মেসেজিং প্ল্যাটফর্মে যোগই হয়ে যাবে। এর মধ্যে কয়েকটি ফিচার ইতিমধ্যেই বিটা ভার্সনে যুক্ত হয়েছে। এক নজরে এবার থাকলো হোয়াটসঅ্যাপের ভবিষ্যতের ফিচারগুলি।

১। মাল্টি ডিভাইস সাপোর্ট

  • এই ফিচারে একই অ্যাকাউন্ট থেকে একই সময়ে একাধিক ডিভাইস থেকে লগ ইন করা যাবে। ইতিমধ্যেই আইফোনের বিটা ভার্সনে এই ফিচার যুক্ত হয়েছে। এই মুহূর্তে ফোন ছাড়াও হোয়াটসঅ্যাপ ওয়েব থেকে এই মেসেজিং সার্ভিস ব্যবহার করা যায়। নতুন ফিচার সামনে এলে একই সময়ে একাধিক মোবাইল ডিভাইস থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে।

২। হোয়াটসঅ্যাপ ওয়েব থেকে ভয়েস কল

  • এতদিন হোয়াটসঅ্যাপ ওয়েব ফিচার থেকে শুধুমাত্র মেসেজ করা যেত। নতুন ফিচারে হোয়াটসঅ্যাপ ওয়েব থেকে ভয়েস ও ভিডিও কল করা যাবে। এই ফিচার সামনে এলে কম্পিউটার থেকেও হোয়াটসঅ্যাপ কল করা যাবে। লকডাউনের সময় যা মানুষের জীবনে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

৩। মিউট ভিডিও

এতদিন হোয়াটসঅ্যাপে কোন চ্যাটে ভিডিও পাঠালে অথবা স্ট্যাটাসে কোন ভিডিও আপলোড করলে মিউট করার অপশন দেখা যেত না। শীঘ্রই ভিডিও পোস্ট করার আগে মিউট বাটন নিয়ে আসছে মার্কিন কোম্পানিটি। এর ফলে সহজেই আওয়াজ ছাড়া ভিডিও পোস্ট করা যাবে।

৪। রিড লেটার

এই ফিচারে কোন চ্যাটকে রিড লেটার সিলেক্ট করলে আর আপনাকে সেই চ্যাটের নোটিফিকেশন পাঠাবে না হোয়াটসঅ্যাপ। ফলে ছুটিতে গেলে কাজের জায়গার সব চ্যাট রিড লেটার সিলেক্ট করে ঘুরতে যাওয়ার মজা উপভোগ করতে পারবেন।

৫। হোয়াটসঅ্যাপ বিমা

চলতি বছরেই ভারতে বিমা নিয়ে আসতে পারে হোয়াটসঅ্যাপ। এসবিআইয়ের সঙ্গে হাত মিলিয়ে স্বাস্থ্য বিমা নিয়ে আসছে মার্কিন কোম্পানিটি।

৬। মিসড কল গ্রুপে যোগ দিন

-এই ফিচারে গ্রুপ কলে যে কোন সময় নতুন গ্রাহককে যোগ করা যাবে। এর ফলে গ্রুপ কল থেকে একজন ডিসকানেক্ট হলে সম্পূর্ণ চ্যাট ডিসকানেক্ট করে আবার নতুন করার প্রয়োজন হবে না।

তাহলে শুধু অপেক্ষার আর কিছু দিনের তারপরেই উপভোগ করতে পারবেন এই সব সুবিধা একসাথে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: