Health

সদ্য করোনা মুক্ত? জেনে নিন কোন কোন খাবার খাবেন আর কোনগুলো এড়িয়ে চলবেন

নিজের স্বাস্থ্য বুঝে ডায়েট ঠিক করতে হবে

পূর্বের সমস্ত রেকর্ড ভেঙে আরো ভয়াবহতার সাথে বেড়ে চলেছে করোনা সংক্রমণ। ছোট থেকে বড়ো কেউই এই মারণ রোগ থেকে নিস্তার পাচ্ছেনা। তাই নিজের স্বাস্থ্যের দিকে নজর দেওয়া ও খাওয়াদাওয়ার দিকে খেয়াল রাখাই রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার একমাত্র উপায়। করোনাকে ঠেকাতে শরীরে বাড়াতে হবে রোগ প্রতিরোধক ক্ষমতা তাই জেনে এই পরিস্থিতিতে কী খাবেন আর কোন খাবারগুলি এড়িয়ে চলবেন।

উপসর্গ অনুযায়ী ডায়েট: করোনার বিভিন্ন রকম উপসর্গ দেখা যাচ্ছে। কারও জ্বর, কাশি, গলাব্যথা। কারও আবার পেটের সমস্যা, মাথাব্যথা, র‌্যাশ। তাই নিজের স্বাস্থ্য বুঝে ডায়েট ঠিক করতে হবে। অর্থাৎ যাঁদের পেটের সমস্যা দেখা দিচ্ছে, তাঁদের লেবু, ভিনিগারের মতো খাবার চলবে না। আবার যাদের শুধু জ্বর তারা লেবুর রস ডালের সঙ্গে মেখে খেতে পারেন।

এছাড়াও পুষ্টির পাশাপাশি চাই ক্যালরিও। কোভিড মুক্ত হওয়ার পর সম্পূর্ণ সুস্থ হতে দরকার পুষ্টিকর খাবার। পুষ্টি ও ক্যালোরি সমৃদ্ধ ফলমূল-শাক-সব্জি বেশি করে খেতে হবে। এছাড়াও ভিটামিন এ, সি, ডি, এবং জিঙ্ক রয়েছে এমন খাবার খাওয়া উচিত। তবে কোভিড মূলত ভাইরাল জ্বর বা ফ্লুয়ের মতোই রোগ বলে শরীরে জোর আনতে চাই ক্যালরিও। দই-ফল দিয়ে স্মুদি ,গ্রিক ইয়োগার্ট খেতে পারেন ইত্যাদি আপনার শরীরে ক্যালোরির পরিমান বাড়াতে সহায়তা করবে। এছাড়াও বাদাম দিয়ে তৈরি মাখনে প্রচুর পরিমাণে ‘গুড ফ্যাট’ আছে। এটিও খেতে পারেন ওট্‌সের সঙ্গে।

জলের কোনো বিকল্প নেই। পর্যাপ্ত পরিমানে জল খাওয়া অত্যন্ত জরুরি। বিশেষ করে আপনি যদি পেটের সমস্যায় ভোগেন, তা হলে আপনার শরীর থেকে প্রচুর জল ও ইলেক্ট্রোলাইট বেরিয়ে যাচ্ছে। তাই জল ছাড়াও আদা-মধু দিয়ে চা, চিকেন স্যুপ বা ব্রথ, ফলের রস, ডাবের জল খেতে পারেন। বাড়াবাড়ি পর্যায়ে ইলেকট্রোলাইট জলও খেতে হবে মাঝে মাঝে।

করোনা আক্রান্ত ব্যক্তিদের অনেক সময় অনেকের স্বাদ-গন্ধ চলে যায়। ঢোক গিলতেও অনেকের অসুবিধা হয়। তাই এই সময় তেল-মশলা-ঝাল ছাড়া খাবার খাওয়াই ভাল। সেদ্ধ খাবার খেলেও খুব ভালো হয়। কিন্তু খেয়াল রাখতে হবে, রান্না যেন পরিচ্ছন্ন পরিবেশে হয়। এখন অনেকেই ভিটামিন সি এবং জিঙ্কের ওষুধ খান। তবে কোভিড হলে, ওষুধ সংক্রান্ত ব্যাপারে অবশ্যই আগে ডাক্তারের সাথে পরামর্শ করে নেয়া উচিত।

রোগ-প্রতিরোধক ক্ষমতা বাড়াতে বাড়িতে আদা, মধু, তুলসিপাতা, লবঙ্গ, দারুচিনি, তালমিছরি, তেজপাতা, গোলমোরিজ ফুটিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। গলাব্যাথায় এটি খেলে উপকার পাবেন। বেশি পরিমাণে বানিয়ে এটি ফ্রিজেও রেখে দিতে পারেন। প্রয়োজন মতো বার করে গরম করে খেতে পারেন। ভেষজ চা, আমলকির রস, হলুদ দিয়ে চা, হলুদ দিয়ে দুধের মতো খাবার নিয়মিত খেলে তা রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: