Nation

কেন্দ্রকে বড় ধাক্কা সুপ্রিম কোর্টের, শুনানিতে দিল বড় নিদান

গঠন করতে হবে নতুন কমিটি, আলোচনার মাঝেই বার করতে হবে সমাধান

দেবশ্রী কয়াল : দেড় মাসের অধিক হয়ে গেছে দিল্লির সীমান্তে কৃষকদের আন্দোলন (Farmers Protest)। চলছে বৈঠকের পর বৈঠক কিন্তু কোনোমতেই মিলছে না সমস্যার সমাধান। পরিস্থিতি যতই কঠিন হচ্ছে এবার তাতে গুরুত্ব দেওয়ার চেষ্টা করছে কেন্দ্র। যত সময় যাচ্ছে ততই, কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লীর সীমান্তে হাজার হাজার কৃষকদের অবস্থান-বিক্ষোভ বাড়ছে। তবে এরই মাঝে, সুপ্রিম কোর্টের (Supreme Court) তরফ থেকে বড় ধাক্কা খেল কেন্দ্রীয় সরকার। আজকে মামলার শুনানির পর মহামান্য আদালত সাফ জানিয়ে দিয়েছে, আইন কার্যকর করা থেকে বিরত না হলে আমরা তা করব। শুনানিতে এমনটাই পরিষ্কার ভাবে জানানো হয়েছে কেন্দ্রকে।

জানানো হয়েছে এই গোটা বিষয়টিকে আরও গভীরে খতিয়ে দেখতে ও তা পর্যবেক্ষণ করতে এবার একটি কমিটি গঠন করা হবে হবে জানিয়েছে শীর্ষ আদালত। এদিন কেন্দ্রের পাশাপাশি আন্দোলনরত কৃষকদের কেও বার্তা দিয়েছে সুপ্রিম কোর্ট। এদিন মামলার শুনানিতে আন্দোলনরত কৃষকদের শীর্ষ আদালত জানিয়েছে, রাস্তা অবরুদ্ধ করে আন্দোলন করবেন না। আলোচনা করেও সমস্যার সমাধান করা সম্ভব। তাই আন্দোলনচালিয়ে যান, সেটা প্রয়োজন কিন্তু রাস্তা অবরোধ করে তা মোটেও নয়।

গত দেড় মাস ধরে, কেন্দ্রীয় সরকারের কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় রয়েছেন দিল্লির চার সীমানায় বিক্ষোভরত কৃষকরা। তাঁদের দাবি, কোনওরকম বিকল্প বা সংশোধনী নয়, কৃষি সংক্রান্ত যে তিনটি আইন হয়েছে তার সবকটাকেই প্রত্যাহার করতে হবে। কেন্দ্রের সাথে বৈঠকের আগেও এমনই কড়া অবস্থান জানিয়েছিল কিষাণ মজদুর সংঘর্ষ কমিটি। এদিনের বৈঠকে কৃষকদের দাবিগুলি খতিয়ে দেখতে কমিটি গঠনের প্রস্তাব দিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে যতদিন না এই তিন আইন বাতিল হচ্ছে, প্রয়োজনে এক বছর ধরে অবস্থান করতেও রাজি আন্দোলনরত কৃষকরা। এখন দেখার বিষয়, নয়া কমিটির পর্যবেক্ষণের পর নতুন কী ফলাফল বেরিয়ে আসে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: