Life Style

ওজন কমাতে গেলে আগে ত্যাগ করুন মিষ্টির প্রতি প্রেম

চিকিৎসকদের মতে ওজন কম করতে হলে ছাড়তে হবে মিষ্টি

পল্লবী কুন্ডু : বর্তমানে ঘরে থেকে ওজন বাড়ার সমস্যায় যেন সকলেই জর্জরিত। আবার শীতের সকালে উঠে ব্যায়াম বা যোগাসন করতে অনেকেই ব্যর্থ। তাহলে কি করণীয় ? চিকিৎসকদের মতে ওজন কম(Weight loss) করতে হলে ছাড়তে হবে মিষ্টি। কিন্তু এই মিষ্টির সাথে ডিভোর্স করা কি অতই সহজ ? সেখানেই যে বিপদ। তবে মিষ্টির বদলে এমন কিছু খাওয়া যেতেই পারে যেটা তথাকথিত মিষ্টি না হলেও স্বাদে তার মিষ্টত্ব ভরপুর। চকোলেট খাওয়া হোক বা রসগোল্লা, এতে অনেক বেশি মাত্রায় ফ্যাট ও চিনি থাকে। এগুলো দূরে সরিয়ে রেখে ফল (Fruits) খাওয়া যেতে পারে।

যেমন ধরুন-আম, আঙুর, পেঁপে এগুলো আপনার মিষ্টির জায়গা পূরণ করতেই পারে। ফলের সঙ্গে দই মিশিয়ে খেলে সেটা আরও ভালো হবে। ওজন নিয়ন্ত্রণে রাখতে গেলে যে চকোলেটের মায়া একেবারেই ছেড়ে দিতে হবে, সেটা কিন্তু নয়। তবে মিষ্টিতে ভরপুর মিল্ক চকোলেট না খেয়ে ডার্ক চকোলেট (Dark Chocolate) খাওয়া যেতে পারে। এতে থাকে উপকারী পলিফেনলস, অ্যান্টিঅক্সিড্যান্ট ইত্যাদি। ডার্ক চকোলেটে ৭০% কোকোয়া থাকে। চিনির পরিমাণ কম থাকে।

তবে সেখানেও কিন্তু সামান্য পরিমাণে হলেও ডার্ক চকোলেটে ফ্যাট (Fat) আর চিনি (Sugar) থাকে। তাই এক আধ টুকরোর বেশি মুখে না পোরাই ভালো। তবে এর পরিবর্তে আপনি খেতে পারেন শিয়া শিডস বা শিয়া বীজ (Chia seeds)। এতে আছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। তা ছাড়াও আছে জলে দ্রবীভূত ফাইবার যা অন্ত্রে একটা জেলির মতো পদার্থ তৈরি করে মিষ্টি খাওয়ার প্রবণতা আটকে দেয়। ওজন এবং ডায়াবেটিস (Diabetes) দুটোই নিয়ন্ত্রণে রাখতে গেলে ডেয়ারি (Dairy Products) বা দুগ্ধজাত খাবার খেতে হবে। এতে আছে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন, মিনারেলস ও ফ্যাটি অ্যাসিড। এ ধরণের খাবারে পেট অনেকক্ষণ ভরা থাকে, তাই খিদে বা মিষ্টি খাওয়ার ইচ্ছেও নিয়ন্ত্রণে থাকে।

তাই যদি ওজন কমানোরই হয় তবে যে কোনো একটি দিক আপনাকে স্যাক্রিফাইস করতেই হবে নইলে বিপদ অবসম্ভাবী !

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: