Nation

আবারও ভূমিকম্প আন্দামানে, যদিও নেই কোনো ক্ষয়ক্ষতির আশঙ্কা

বিশেষজ্ঞরা হচ্ছেন চিনিত, জাগছে আগামী আশঙ্কার ভয়

দেবশ্রী কয়াল : বারংবার ভূমিকম্পের সম্মুখীন হতে হচ্ছে আন্দামানকে (Andaman)। গতকাল শুক্রবার সকাল ৮.৪৫ মিনিটে আবারও কেঁপে উঠল আন্দামানের মাটি। যেখানে রিখটার স্কেলের (Rikhtar Scale) মাত্রা ৪.৩। এই বছরের প্রথম থেকেই ভূমিকম্প (Earth Quake) হয়ে আসছে দেশের নানান প্রান্তে। এবার সেই ভূমিকম্পে ফের কেঁপে উঠলো আন্দামান। সকাল সকাল এই ভূমিকম্পের ফলে আতঙ্কের শিকার হন আন্দামানের মানুষ। তবে এই মৃদু জেরে ঘটেনি কোনো ক্ষয়ক্ষতি এবং হয়নি কোনো প্রাণহানি।

আন্দামান নিকোবর একটি ভূমিকম্প প্রবণ এলাকা, যার ফলেই এই জায়গায় বেশীরভাগ সময় ভূমিকম্প হয়ে থাকে। এই ভূমিকম্পের কেন্দ্র বিন্দু নাকি মাটির ১০ কিমি গভীরে। এর আগে চলতি বছরেই জুলাই মাসে তিনবার কেঁপে উঠেছে আন্দামান। সেখানকার মাটি ভূমিকম্প প্রবণ যার ফলে আতঙ্কের মধ্যেই থাকতে হয় মানুষকে। তবে সেবারও তেমন ক্ষয়ক্ষতি হয়নি ঠিকই কিন্তু দিনের পর দিন ভূমিকম্প মানুষের মনে যে আতঙ্ক দানা বাঁধছে সেটা আরও বেশী চিন্তার। কারন এমন হটাৎ হটাৎ ভূমিকম্পই সেখানে মানুষকে রাখছে বেশি চিন্তিত।

এই বছর জম্মু কাশ্মীর, গুজরাট, আন্দামান নিকোবর এই সব জায়গায় ভূমিকম্প প্রায় হয়েই চলেছে। যদিও তাদের রিখটার স্কেলে মাত্রা খুবই কম। কিন্তু বিশেষজ্ঞ দের মনে চিন্তার সৃষ্টি করছে এই সব ভূমিকম্প। তারা মনে করছে এই সব ভূমিকম্প কি কোনো বড় কোনো ভূমিকম্পের ইঙ্গিত দিচ্ছে যা আগামীতে আরো বিপদ ডেকে আনতে পারে। এই বছর দেশের নানান প্রান্তের বেশ বহুবার ভূমিকম্প হয়েছে। কিছু জায়গায় একাধিকবার হয়েছে ভূমিকম্প।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: