Travel

উৎসবের মরশুমে আগামীকাল থেকে রবিবারেও চালু হলো মেট্রো

রবিবার মেট্রো চলবে শুধুমাত্র নোয়াপাড়া-কবি সুভাষ রুটে।

পল্লবী কুন্ডু : কলকাতা শহরে সাধারণ দিনে পরিবহন সাথে রোজের পথচারীদের ভিড় সামলে উঠতেই নাকাল অবস্থায় পড়তে হয় প্রশাসনকে। আর এরপর যদি দুর্গোৎসব এর সময় দেখা যায় তখনতো মহানগরীর বুকে নামে হাজার হাজার মানুষের ঢল।এমতাবস্থায় গণপরিবহনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কলকাতা মেট্রো। তবে বহুদিন বন্ধ থাকার পর মেট্রো চালু হলে জারি হয় নিয়ে নিয়ম-বিধি। তাতে থাকে মেট্রো বন্ধ থাকবে রবিবার। কিন্তু দোরগোড়ায় এসে হাজির ২০২০ দুর্গোৎসব। এই অবস্থায় যদি মেট্রো একদিন-ও বন্ধ থাকে তবে পরিবহন ব্যবস্থায় চাপ বৃদ্ধি হতে পারে।

পরবর্তী কালে বদল ঘটে সিদ্ধান্তে।জানা যায়, আগামিকাল থেকে রবিবারও মিলবে কলকাতায় মেট্রো। রবিবার ৪ অক্টোবর থেকেই চালু হচ্ছে এই পরিষেবা।রবিবার মেট্রো চলবে শুধুমাত্র নোয়াপাড়া-কবি সুভাষ রুটে।রবিবার মেট্রো চলবে ৫৮ টি। যার মধ্যে ২৯টি আপ ও ২৯টি ডাউন মেট্রো চলবে। পাশাপাশি সোমবার থেকেই বাড়ছে গাড়ির সংখ্যা। ১১০টি আপ ও ডাউন মেট্রোর বদলে, সোমবার থেকে মেট্রো চলছে ১১৬টি। আনলক ৪ অধ্যায়ে মেট্রো চলছিল প্রতি রেকে ৪০০ জন যাত্রী নিয়ে। সোমবার থেকে সেই সংখ্যা বৃদ্ধি করে করা হয়েছে ৫৬০ জন। এখন সন্ধ্যায় মিলছে অতিরিক্ত মেট্রো, শেষ মেট্রো দুই প্রান্ত থেকে ছাড়বে সন্ধ্যা সাড়ে সাতটায়।

এই সমস্ত সিদ্ধান্তই গৃহীত হয়েছে যাত্রী চাহিদার কথা মাথায় রেখে।রবিবার প্রথম মেট্রো পাওয়া যাবে সকাল ১০টা ১০ মিনিটে। ২০ মিনিট অন্তর দেওয়া হবে পরিষেবা।
কর্তৃপক্ষের তরফ থেকে জানা যাচ্ছে, সিনিয়র সিটিজেনদের লাগবে না কোনও ই-পাস। বয়সের প্রমাণ দেখিয়ে যাওয়া যাবে। এই সিদ্ধান্ত সিনিয়র সিটিজেনদের যাত্রা অনেকটাই সহজ করে দেবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: